Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Madhurima Purkait

Abstract

5.0  

Madhurima Purkait

Abstract

ঘুমন্ত পাহাড়ি জঙ্গল

ঘুমন্ত পাহাড়ি জঙ্গল

1 min
453


ঘুমন্ত পাহাড়ি জঙ্গল,

জ্যোৎস্নার ঘরে ফাঁকি দিয়ে

অন্ধকার মলমল জড়িয়ে

সরে যাচ্ছে, রাতের অন্দরে।

শান লাগানো বৈদ্যুতিক যন্ত্র

ঝলসে উঠছে আনাচে কানাচে;

সভ্যতার পদতলে বলির প্রস্তুতি,

পূর্ণাবয়ব কংক্রিট দেবতার

আকন্ঠ সবুজপান, দূষিত অক্সিজেনে।

বন্য ফুলপাতা, দামাল অধিবাসী তারা

নিজভূমে পরবাসী আইনের দ্বারা।

সে আইন বুঝি লাল আলোর ঊর্ধ্বে;

জঙ্গল যাদের অধিকার, জীবনের ছায়া

তাদের সরিয়ে রেখে, চোরাদস্যু কে বরণ করে।

একদিন হয়তো উঠবে ঝড়, দাবানল জ্বলবে

সভ্যতার ধোঁয়া ছড়াবে শহরের কুঞ্চিত বিবেকে।

গলন্ত আগ্রাসী লোভ, প্রকৃতির প্রহসন,

প্রান্তিক মানুষের জীবন যন্ত্রণা আর কোর্টের আদেশ

হয়তো এভাবেই চলবে, এই পৃথিবীর কলোসিয়ামে,

অবশ্য যদি এই পৃথিবীটা থাকে, সাথে আমরাও।


Rate this content
Log in