Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Susmita Goswami

Fantasy Inspirational Others

3.2  

Susmita Goswami

Fantasy Inspirational Others

গাছ ।

গাছ ।

2 mins
141


একদিনের জন্য নাকি লোক দেখানো 

গাছ লাগাই ?  

রোজ কেন লাগান না গাছ?

গাছ তো করে অনেক কাজ! 

রোজ তো দিচ্ছে অক্সিজেন 

ফুল, ফল আর মিষ্টি হাওয়া 

সঙ্গে থাকে ভেষজ খাওয়া। 

রোজ নিচ্ছি গাছের থেকে 

তবে আমরা দিচ্ছি একদিন কেন সম্মান? 

সারাটা বছর বাড়ি হচ্ছে, বাজার হচ্ছে, দোকান হচ্ছে

সারাটা বছর নির্মম ভাবে মানুষ তাই গাছ কাটছে! 

আবহাওয়া আজ হচ্ছে ক্ষিপ্ত, দিচ্ছে বিশ্ব উষ্ণায়ণ! 

তবুও কমেনি প্রযুক্তি নামক ক্রমবর্ধমান নগরায়ন। 

গাছ কাটতে তো বেশ লাগে, বুঝি কি গাছের যন্ত্রণা? 

গাছও করে আমাদের মতো বাঁচার জন্য প্রার্থনা! 

গাছও বলে, সব নাও মোর, কিন্তু আমায় মেরো না 

ফল, ফুল, ওষুধ, বাতাস সব দেবো ভরিয়ে তোমরা চিন্তা কোরো না। 

আমরা সবাই থাকি তখন নিধনের আনন্দে ব্যস্ত! 

অনেক টাকা, অনেক লাভ, মাথা জুড়ে থাকে সমস্ত। 

সব গাছ হবে যেদিন কাটা, থাকবে না প্রাণবায়ু 

কি করে এই হত্যাকাণ্ড চালাব রেখে আয়ু? 

বিষাক্ত বায়ু কার্বন ডাই অক্সাইড যাবে যখন ভরে

দম বন্ধেই শেষ হবো আমরা গাছের মতো করে। 

পাবো না ছায়া, পাবো না ফল পাবো না আর ফুল। 

ভাবব তখন হতাশ হয়ে করেছিলাম যে কি ভুল! 

ঝড় ঝঞ্জায় ভাসবে যখন, বজ্রপাতে ভাঙবে যখন! 

মরা গাছকে জড়িয়ে আমরা হাউ হাউ করে কাঁদতে থাকব তখন।  

প্রখর রোদে পুড়বে যখন, হবে পৃথিবী মরুভূমি। 

শুকনো গাছের ডালটা ধরে, বলব গাছ কোথায় তুমি? 

একজন বন্ধুর বন্ধুত্ব, অস্তিত্ব তখনই বোঝা যায়  

যখন বন্ধুর সাথে বন্ধুর অবদান দুইই অবহেলায় হারায় ।

এই দিন আসবে শীঘ্রই, সেদিন মানুষ বুঝবে

গাছের হাতে খুন হয়নি কিন্তু গাছ ছাড়াই মরবে। 

শোধবোধ বা কৃতজ্ঞতা পাগলেরও তো থাকে 

তাহলে সুস্থ মানুষ আমরা মারছি কেন তাকে? 

অনেক কিছু পাই আর অনেক কিছু দেয়--- 

গাছ কে রাখো না এই ভেবে সোনার ডিমের ন্যায়। 

এইটাই ভাবো গাছ থাকলে অনেক লাভ 

গাছ কাটলে কম লাভ। 

গাছ অনেক কিছু দেয় তাই তাকে রাখি বাঁচিয়ে

হয়ত থাকবে না সে রাখায় ভালোবাসা বা যত্ন

তবুও গাছটাতো থাকবে বেঁচে। 

প্রকৃতির যে হয়না বিকল্প, হয় না বিকল্প গাছের। 

গাছই মোদের আপন স্বজন, গাছই হোক কাছের। 

তাই রোজ লাগাও গাছ, সবুজে ভরুক চারিদিক 

কেটো না গাছ , হারিও না জমি, যেতে দিও না মাঠকে। 

দিনশেষে দেখবে তুমি , তোমাকে প্রযুক্তি নয়, 

গাছই রেখেছে ভালোবাসায় আটকে। 



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy