Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Classics Inspirational

4  

Nityananda Banerjee

Classics Inspirational

দলিল

দলিল

1 min
320


সহস্রাব্দের ঘোড়া ; দুর্নিবার গতি,

কেউ সতী ; কেউ বা অসতী ।

রূপালী থালায় সোনালী ধান,

একফালি চাঁদ বড় ম্রিয়মাণ ।

ডুব দিয়েছে দীঘির জলে,

আশা নিরাশার গগন তলে ।

চিরকুটে প্রেম ছিরকুটে দাঁত,

সোনার মুকুটে লৌহ কপাট ।

বাধা বাঁধনের দোদুল দোলায়,

ধ্যান কোথায় ধানের গোলায় ?

অনুভবি বুকে কিছু পিছুটানে,

হংস মিথুন সবুজ উঠানে ।

একমুঠো ধাঁধা বিছানার 'পরে,

আলোয় আঁধারে ছটফট করে ।

উপুড় করা উপোসী শ্বাস ,

ঝোপঝাড় নিয়ে রূপসী বাঁশ ।

দোলায় মাথা আকাশের নীচে,

আমি ও তুমি রয়েছি পিছে ।

বরষা গেলে শরৎ হাসে ,

বক্ষের প্রেম নাচে মধুমাসে।

জীবন যেন মস্ত দলিল ,

শব্দ, বাক্য, ভাষার সলিল ।

অলিখিত সব প্রেমের চুক্তি,

ভালবাসা শুধু জীবের মুক্তি।



Rate this content
Log in

Similar bengali poem from Classics