Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Piyali Mukherjee

Abstract Inspirational

4  

Piyali Mukherjee

Abstract Inspirational

চাষী কথা, বৃষ্টি কথা 🌿

চাষী কথা, বৃষ্টি কথা 🌿

2 mins
277


শনিবারে আসার কথা 

বুধবারে এলে, দস্যি ছেলে !

এলে মেঘে-মেঘে মুখটি ক'রে 

কালো !

পথে দু-দিন দেরী হ'লো ?

যা হোক্, বেশ এসেছো, খুব এসেছো,

 বড্ডো ভালো হ'লো !

চাষী ভাইদেরও মুখ হলো আলো ।

তোমার জন্য হা-পিত্যেশ করে

বসে থাকারও যেন হলো অবসান ..


তবে যাই হোক, যখন

এসেছই তো, দাওয়ায় বোসো, 

দু-দণ্ড জিরোও,

পান খাও, গান গাও !

তোমার ঝিরঝিরানি একটানা গান বড়ো মিঠে, 

টোকা পড়ে চাষীরাও নামলো মাঠে 

ঝিমঝিমুনি সবার চোখে-মুখে,

তবু তো এলে...

এবার ফসল হবে ভালো, 

আর সেটা ঠিক বোঝা গেল ।

যেন শান্তির দেবদূত এসে

মাটির দেবদূতদের নিয়ে গেল ভালোবেসে ..


তারপর সব বলো !

দেশের খবর ভালো ?

তুমি এসেছো তো খুব এসেছো

মিষ্টিমুখ করো, 

কঠিন লাভা স্রোতের পরে 

এমন বুক-জুড়োনো এলে,

শীতল হাওয়ার সঙ্গে দু-হাত ভ'রে, 

বিষ্টি তুমি ভারি আপনজন, 

তুমি ব-ড্ডো ভালো .. !

তোমার আসার পরে মাটির ভাটির টানে,

চাষী ভাইদেরও আসে স্বস্তি,

এলো রিমঝিমিয়ে বৃষ্টি ...

একি অনাসৃষ্টি!!


(কলমে -পিয়ালী মুখোপাধ্যায়)

    


Rate this content
Log in

Similar bengali poem from Abstract