বলছি শোনো...
বলছি শোনো...
অন্ধকারের প্রহর যখন দরজায় কড়া নাড়ে
কালচে সেই বিবমিষায় প্রতিটা অঙ্গ যেন কাঁদে;
লক্ষ লক্ষ বামন যখন চাঁদ নিয়ে খিলখিলিয়ে হাসে
যুগ যুগান্তরের শ্লাঘা তখন জড়ায় তোমায় ফাঁসে।
চার চারটে দেওয়াল যখন খুব দ্রুত এগিয়ে আসে
বুকে তখন আঘাত লেগে রক্ত ছড়ায় কোষে,
মাথার ভেতর কৈশোর যখন বিবর্ণ হাসনুহানা,
বলছি তোমায় পুরুষ হয়ো, কাপুরুষ হয়ো না;
বলছি তোমায় লড়াই কোরো, পালিয়ে যেও না।