Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Action Fantasy Inspirational

3  

Paula Bhowmik

Action Fantasy Inspirational

বাসযোগ্য পৃথিবী

বাসযোগ্য পৃথিবী

1 min
163


বর্তমান যুগের ঠিক এই সময়টা, 

মানুষের জীবনে এনেছে চরম সফলতা।

কিন্তু মানুষ সুযোগের অপব্যবহার করে চলেছে,

বন্যার জলে যেন গা ভাসিয়ে দিয়েছে।

বাইরের দুনিয়ায় তাকাতে তাকাতে,

নিজের ভেতরটাকেই আজ মানুষ ভুলতে বসেছে।

শরীরের যেমন সাস্হ্যকর খাবার চাই,

হাবিজাবি খেলে স্বাভাবিক পেট গড়বড় হওয়াটাই।

ঠিক তেমনই মনকেও ভালো খোরাক দেওয়া চাই!

বোধ শক্তি কি আদৌ আছে, নাকি গেছে ফুরিয়েই,

কি দেখবো, কি শুনবো অথবা কি পড়বো,

এটা ঠিক করতে হবে প্রত্যেক মানুষের নিজেকেই।

অনুরোধে ঢেঁকি গেলা কোনো কাজের কথা নয়,

দেখি মানুষকে চালাচ্ছে বাইরের এই দুনিয়াটাই।

মানুষের রয়েছে চিন্তা তৈরী করবার শক্তি,

থাকা চাই নিজের প্রতিও একটু শ্রদ্ধা ভক্তি। 

সুচিন্তা মানুষের চরিত্রকে দিতে পারে আমুল পাল্টে,

শুধু তাই নয়, পাল্টাতে পারে পুরো পরিবেশটাই।

আমাদের রয়েছে অনেক দায়িত্ব প্রত্যেকের কাঁধেই,

শুধু নিজে,নিজের পরিবার - পরিজন,প্রতিবেশী নয়,

সুন্দর বানাতে হবে আমাদের এই পুরো পৃথিবীটাই।

পৃথিবীর প্রত্যেক মানুষ যদি বোঝে এই কথাটাই,

ঘটবেনা কোনো অন্যায় - অত্যাচার আর কোথাও,

স্বর্গ হয়ে উঠবে তখন আমাদের এই পৃথিবীটাই।

কাজে কাজেই চেষ্টা করতে হবে সকলকেই,

কে কতদিন বাঁচবো তা যখন জানা নেই,

ভালো চিন্তা, ভালো কথা, ভালো ব্যবহার ভালো সব,

শুরু করা উচিত আজ, এখন থেকেই।

যদি অতিতে নিজের অজান্তেই, 

থাকি কোনো ভুল, তা ঠিক করার চেষ্টা নিই,

কাউকে যদি ভুল করে আঘাত দিয়ে থাকি,

অন্তত স্যরি বলে নিজের ভুলটা স্বীকার করে নিই।

আর যদি কেউ আমাকে কষ্ট দিয়ে থাকে,

তাদেরকেও যদি মন থেকে ক্ষমা করে দিই !

সফলতা বলতে বুঝি তো আমি এটুকুই,

রোজকার লেনা দেনা রোজ যেন মিটিয়ে নিই।

স্বচ্ছ যেন রাখতে পারি নিজের এই মনটাই।

আরো বেশি সুন্দর হয়ে গড়ে উঠবেই, 

শিশুদের শুধু নয়, মানুষের বাসযোগ্য হয়ে উঠবে, 

নিশ্চয়ই ! সকলের এই পৃথিবীটাই। 


Rate this content
Log in

Similar bengali poem from Action