Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ranit Das

Classics

4  

Ranit Das

Classics

আমি একজন নারী

আমি একজন নারী

1 min
621


তোমরা চেনো আমায়?

কে বলো তো আমি!

আমি একজন নারী,

আমি মনের জোরে,

সবকিছু করতে পারি।

আমি নারী,

হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ,

আমি একজন নারী,

আমিই পারি শত বাঁধা ভেঙে,

করতে পৃথিবী জয়,

আমি যা পারি ওহে পুরুষ!

তুমি কি তা পারো?

পারো সন্তানের দিতে জন্ম?

পারো দশ মাস দশ দিন গর্ভে ধারণ করতে

একটি ছোট্ট প্রাণ?

পারো কি তুমি অন্তর-বাহির সামলে

নিজে থাকতে ঠিক?

পারো কি তুমি ঋতুস্রাবের জ্বালা সহ্য করে,

কাজ করে যেতে?

পারো কি তুমি সন্তানের জন্য নিজের জীবন দিতে?

নাকি পারো তুমি স্তন্যপান করাতে?

পারো না, আর পারবেও না।

কিন্তু জানো আমি পারি,

কারণ আমি একজন নারী।

তোমরা আমাকে অবহেলা করো,

করো শত অপমান!

তবুও হে পুরুষ জেনে রেখো তুমি,

তুমিও একজন নারীরই গর্ভজাত।

কিভাবে তাই করতে পারো এতো ঘৃণ্য কাজ তুমি?

তুমি কি মানুষ নও?

হে পুরুষ! আজ বলছি তোমায়,

আর যাই করো,

কখনো কোনো নারীকে দুর্বল ভেবো না,

আমরা আছি বলেই পৃথিবীতে প্রাণের সৃষ্টি হয়,

একবার শুধু কল্পনা করো,

নারীহীন পৃথিবীর,

তখন কি করবে পুরুষ!

বাঁচবে কেমন করে?

আমরা ছাড়া যে তোমরা বড়োই দুর্বল,

নারী ছাড়া তোমরা জন্মাতে কেমন করে?

বলো হে পুরুষ! বলো,

এই প্রশ্ন রাখলাম তোমার সামনে।


Rate this content
Log in

Similar bengali poem from Classics