Debasmita Das

Classics Inspirational

4  

Debasmita Das

Classics Inspirational

আমার দুর্গা

আমার দুর্গা

1 min
1.1K


আমার দুর্গা মন্ডপে নয়, আঁতুড়ঘরে জন্মায়-
শাঁখ বাজিয়ে বরণ নয়, স্বাগত কান্নায়।
আমার দুর্গার আগমনী সজ্জা, হয়না কুমোরটুলি,
আঁধার গর্ভে দিন কাটে, শঙ্কিত আকুলি।
আমার দুর্গা থিমপূজা নয়, সরকারি স্কুলে যায়,
নীল-সাদা পোষাকে সর্বশিক্ষা, বিনাপয়সায়।
আমার দুর্গা প্রসাদ পায় না, পায় খিচুরি-
মিষ্টির কাঁচে স্বপ্ন দেখে, বাস্তবে শুকনো মুড়ি।
আমার দুর্গা সুন্দরী নয়, সবার দুর্গা যেমন,
রোদে পোড়া ক্লান্ত এক, ঘন মেঘ তেমন।
আমার দুর্গা অঞ্জলি পায় না, পায় লাঞ্ছনা,
মেয়ে হওয়ার মাসুল তাই, নিত্য গঞ্জনা।
আমার দুর্গা যৌবন পায়, সবার দুর্গার মতন,
লাল শাড়ি নেই তাই, ছেঁড়া পোশাকের যতন।
আমার দুর্গা প্রতিবাদী নয়, ধরে না ত্রিশূল,
পশুর মতো অসুর তাই, রক্তাক্ত বক্ষমূল।
আমার দুর্গার সিঁদুরখেলা নেই, নেই স্বর্গ কৈলাস,
চিতার আগুনে বিসর্জন হয়, জীবন্ত লাশ।
আমার দুর্গা বলো কবে সবার দুর্গা হবে?
প্রতিবাদের ত্রিশূল হয়ে দুর্গা হয়ে রবে।।


Rate this content
Log in