Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Uttam Mukhopadhyay

Abstract

3  

Uttam Mukhopadhyay

Abstract

আমার ছোটবেলা

আমার ছোটবেলা

1 min
236


আমার ছোটবেলা

মেঘ খন্ডের সাথে উড়ে যাওয়া

দুধ সাদা হংসবলাকার মতন

বাঁধনের নেই কোন রাশ ,

নিয়মের নেই কোন শৃংখল ,

শুধু ভেসে যাওয়া

শুধুই ভেসে যাওয়া ।

মা বলতো ,

---যাসনে খোকা ওদিকে তুই ;

ওখানে আছে হারিয়ে যাওয়ার ভয় ,

আছে ভয় নিজেকে না খুঁজে পাওয়ার ;

শুধুই চলতে গিয়ে পথের কাঁটায়

রক্ত ঝরানো ।

মন আজ আমার মানে না কিছুতেই ;

আমায় যে যেতেই হতো ওই দূরে ,

ওইখানে ; যেখানে

নিজের জীবনের অস্তিত্বকে খুঁজে পেতাম ।

মর্মাহত আমি আজ !

চতুর্দিকে ভঙ্গুর সমাজ ,

নিয়মের বাঁধনে জড়িয়ে রাখা নিজেকেই

উচ্ছিষ্টের আনন্দে ।

পথ নেই , পথ নেই পালাবার ।

শুধু নিজেকেই একা রেখে

স্মৃতির আলপথ ধরে খুঁজে ফেরা

ফেলে আসা সেই অতীত ,

শুধুই সেই অতীতকে ।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract