Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Uttam Mukhopadhyay

Romance Tragedy

4.2  

Uttam Mukhopadhyay

Romance Tragedy

বিশ্বাসঘাতক

বিশ্বাসঘাতক

1 min
545


মহাবিশ্বের অধিকারী মহাশক্তিশালী

যে ক্রোনাস ,

তিনিও ভয় পেলেন সন্তানের কাছে ।

তিনি যে পড়েছিলেন দেওয়ালের লিখন :

---রাজ্য হারা হতে হবে

পুত্রের হাতে ।

সেই ভয়ে ভীত হয়ে

বন্দী করে রেখে দেন সন্তানেরে নিজের ।

এর চেয়ে দুর্ভাগ্য , কিইবা হতে পারে ।

তবেই কি , প্রতিশোধের প্রবৃত্তিখানি

বীজ হয়ে স্থান পায় বিশ্ব সংসারে

ঘরে ঘরে !

যেমনটা পায় , কন্যা তার হেরারই মনে ।

ক্রোনাস-পুত্র জিউস , বয়স কালে

শক্তিধর হলেন পিতার মতন ;

তখনই একদিন

নিমন্ত্রনে ডেকে পিতারে

পানীয়তে বিষ মিশ্রিত করে দিলেন তাঁরে ।

সেটাই না পান করে ক্রোনাস

পড়লেন ঢলে , মৃত্যুর কোলে

সব বেদনা সয়ে যায় একদিন ;

কিন্তু নারীর অধিকার-বোধ কখনোই নয় ;

কোনো ভাবেই নয় ;

জিউস-পত্নী হেরার কাছে তেমনটিই হয় !

যে হেরা জিউসের ভালোবাসায়

বিবাহ বন্ধনে আবদ্ধ হলে ,

দেবমাতা হতে পেয়েছিল

সোনার আপেল-বৃক্ষের

পৃথিবীর সুন্দর বাগান ।

যে হেরা ভালোবাসায়

নগরদেবী হয়ে গ্রিসের নিকট

মর্যাদার উচ্চভূমিতে পেয়েছেন স্থান ‌;

উপপত্নী হয়ে থাকা হেরার পক্ষে ,

সেতো অমর্যাদার সমান !

সেই কারণেই স্বামী তার বারবার

বিশ্বাসঘাতক হয়ে থেকে যাবে

হেরার ইতিহাসে ।

হেরার প্রতিশোধ স্পৃহা

জাগ্রত হয়েছিল হৃদয়ে তাহার বারবার :

যতবার মহান জিউস

দিয়েছেন উপহার

অন্য প্রেমিকার গর্ভে নিজেরই সন্তান ।


Rate this content
Log in

Similar bengali poem from Romance