Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Indranil Majumder

Inspirational Others Children

4.0  

Indranil Majumder

Inspirational Others Children

আমাদের দেশমাতৃকা

আমাদের দেশমাতৃকা

1 min
195


কবিতার নামঃ– আমাদের দেশমাতৃকা

কবিঃ– ইন্দ্রনীল মজুমদার

তারিখঃ- ১৫ই আগস্ট, ২০২২


পঁচাত্তরের পথ পেরিয়ে, 

ভগ্ন এক হৃদয়ে—

এগিয়ে চলেছে আমাদের দেশ, 

নানা বাঁধা-বিগ্নের পথ ধরে।


সেই চলা মোটেও, 

সহজ ছিল না কোনোদিনও,

তবুও এগিয়ে চলেছে এই দেশ, 

শত সহস্র আঘাত নিয়েও।


ছিন্নভিন্ন হয়ে, 

ব্যথা বুকে রেখে, 

কান্না চেপে ধরে, 

হাসি লেগে আছে তার ঠোঁটে।


উষালগ্নের পথ চেয়ে, 

আরও পথ এগিয়ে,

আমাদের দেশ এখনও চলছে, 

শত অবজ্ঞা ও অবহেলা নিয়ে।


ওই যে আলো দেখা যায়, 

সময়ের নদী বয়ে যায়,

আমাদের দেশ এগিয়ে যায়, 

বাকিরা সব বিস্ময় ভরা চোখে তাকায়।


ভোরের কুয়াশা ভেদ করে, 

যখন দেশ মনের জানলার কাছে এসে পড়ে,

তখন নানান জিজ্ঞাসা ভর করে, 

নিজের দেশকে দেখি ভালো করে।


দেখি তা কোনও লোভী ব্যক্তি নয়, 

বরং তিনি এক বৃদ্ধা যিনি বড়োই অসহায়।

তেরঙ্গা পতাকা ধরে তিনি চলেছেন, 

দেশ ভক্তিটাই তাঁর প্রধান সহায়।


বয়সের ভারে তিনি জরাজীর্ণ হয়েও,

শরীরে নানান রোগ ও ক্ষত নিয়েও,

তিনি এগিয়ে চলেছেন, এগিয়েই চলেছেন,

ক্লান্তিহীন হাসিমুখে, বুকভরা আশা নিয়েও।


উনি আমাদের দেশমাতৃকা, 

উনিই আমাদের আরাধ্যা,

পরম পূজনীয় হে দেশমাতা,

সশ্রদ্ধ প্রণাম নিও, দিও মোদের আশা-ভরসা।




Rate this content
Log in

Similar bengali poem from Inspirational