Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Turjya Mukherjee

Tragedy Classics

4  

Turjya Mukherjee

Tragedy Classics

আজন্ম অরক্ষিত ওরা

আজন্ম অরক্ষিত ওরা

1 min
926


দশটা-পাঁচটায় বেঁচে থাকা আমাদের,

নজর কাড়ে কেবলই চারিধারের ব্যস্ততা।

সূর্য ওঠে নিজের মতোই ,

আবার বিলুপ্ত হয় নিজের খেয়ালেই

কে কার খোঁজ পায়?

সারাদিনের ক্লান্ত শরীর-মন

একটু হলেও বিশ্রাম চায়৷  

সময় নেই আমল দেওয়ার।

পথে-ঘাটে কতই তো থাকে পড়ে আবর্জনা,

কতই থাকে নামহীন আগাছা।

খোঁজ পড়ে কি কারোর?

হঠাৎ কোনোদিন একআধবার চোখ চলে যায় রাস্তার এককোণে পড়ে থাকা আপনহারা শিশুর দিকে,

গায়ে তার অবহেলিতের ছাপ স্পষ্ট,

নাম নেই তার কোনো,

ক্বচিৎ কারণে লোকে ডাকে "ওই ছেলেটা"।

ছেলেটার বাবা নেই,মা কোথায় সে কথা তার অজানা,

আজন্ম অরক্ষিত সে।

পথের পাশের লালন-পালনহীন গাছের মতো।

স্বচ্ছলতার মানে জানে নাতো।

লাল চুলে বোধহয় চিরুনি পড়েনি তার জন্ম থেকে

বোঝে না সে ঘরের মর্ম।

আজন্ম অরক্ষিত সে।

কোনোদিন কেউ দু'টাকা ছুঁড়ে দিলে আধপেটা খায়

কোনোদিন বা ফ্যালফ্যাল চোখ করে কেবলই দেখে যায়।

ব্যস্ত শহরের ব্যস্ত মানুষ মোরা

সময় কোথায় ওদের দিকে ফিরে তাকায়!


আজন্ম অরক্ষিত ওরা….


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy