KRISHNA JANA

Inspirational Others

3  

KRISHNA JANA

Inspirational Others

প্রানবীণা

প্রানবীণা

2 mins
180


সাদা কাগজে আমারা যে রং দিই, সেই রংই উদ্ভাসে‌ ফুটন্ত হয়ে ওঠে। তেমনই আমাদের মনের চিরন্তন রংও কিন্তু স্ফটিকের ন্যায় স্বচ্ছ, জীবনকে যে‌ রং এ রঙিন করব সেরকমই রঙিন হয়ে ফুটে উঠবে। আমাদের জীবন তাই ইচ্ছার চিত্রমালা‌ । যেমনতর‌ ইচ্ছার রং আমরা সময়ের পাতায় ঢালব, তেমনতর‌ ছবিতেই জীবনের খাতাখানি‌ সেজে উঠবে।

আমাদের প্রত্যেকের এই মনের ইচ্ছের রূপ কমবেশি সবারই দ্বৈতমুখী‌। তার একটি মুখ ছুটে চলে বাহির পানে।সে চায় জয় করতে ক্ষমতার উচ্চতম শৃঙ্গ‌, সে চায় ভোগ করতে সমৃদ্ধির প্রশস্ততম ভূমি, চায় যৌবনের সুদীর্ঘ আয়ু। আর ঐ উদ্দেশ্য নিয়েই আমরা আসক্তির পথ বেয়ে চলতে থাকি ক্ষনিকের তৃপ্তির আশায়।

কিন্তু আমাদের ভিতরকার আর একটা ইচ্ছাও আছে সেটা অন্তর্বাহিনী, সে ঐ আসক্তির ক্ষুদ্র সুখ চায় না, সে ক্রমাগত ছুটে চলে অখন্ড শান্তির আত্মানুসন্ধানে‌। সে চায় ঐশ্বর্যের‌ আধারপুরুষ‌ স্বয়ং‌ পরমেশ্বরের সান্নিধ্য। চায় তার সান্নিধ্য, চায় তার বিস্তারে আপনার অস্তিত্ব হারাতে।

কিন্তু দুঃখের বিষয় আমরা আমাদের এই ভিতরকার ইচ্ছাটাকে বিশেষ গ্রাহ্য‌ করি না। 

অনুভূতির দ্বারা যেটি‌ জানা যায় সেটাই জ্ঞান, আর এই অনুভূতি উত্থানের জন্য চাই সাধনা। এই সাধনা অন্তরের, এই সাধনা মননের, প্রেমের, চিরন্তন সত্য সন্ধানের। 

এই নিত্য‌ সাধনায় তাকে অন্তরে জাগিয়ে না রাখলে জগৎ ভূমিতে ঠিকানা হারিয়ে একদিন ভীড়ে হারিয়ে যাব। তাই পরমপিতার‌ কাছে অন্তরের একান্ত ইচ্ছা - জগতে যা কিছু সত্যের মতো চমকপ্রদ অথচ সত্য নয়, লক্ষ্যের প্রতি উদাসীন, সেই চমকের জৌলুস,সেই ভাবের শিথিলতা যেন না পেয়ে বসে আমায় । তোমার সুরে-সুরে আমার প্রানবীণা বেজে চলুক অনন্তকাল ধরে।।।



Rate this content
Log in

Similar bengali story from Inspirational