Piyali Chatterjee

Inspirational Others

4.4  

Piyali Chatterjee

Inspirational Others

ফ্যামিলি ট্রি

ফ্যামিলি ট্রি

1 min
368


সেন বাড়ির শঙ্খধ্বনির আওয়াজ শোনা গেল গোটা পাড়ায়, ঠাকুরঘরের সুগন্ধি ধুপ এর গন্ধে ম-ম করছে গোটা সেন বাড়ি। মলয় সেন এর স্ত্রী সম্প্রীতি ঠাকুরঘরে প্রদীপ জ্বালিয়ে বাড়ির তুলসী তলায় গিয়ে প্রদীপ রেখে প্রণাম জানিয়ে মনে মনে বললো, 'মা সর্বদা আমার বাড়িকে আপদ বিপদ থেকে রক্ষা করো।' ছোট্ট তাতান ঘরের ভিতর থেকে ছুটে গিয়ে মা কে জড়িয়ে ধরলো।

'তাতান স্কুলের হোমওয়ার্কগুলো শেষ করে ফেলো। আজ কি হোমওয়ার্ক দিয়েছে?' সম্প্রীতি জিজ্ঞেস করলো প্রথম শ্রেণীতে পড়া তাতান কে।

'মা আজ আমাদের ফ্যামিলি ট্রি আঁকতে বলেছে। ফ্যামিলি ট্রি কি মা?' অনঘ তাতান জিজ্ঞেস করলো তার মা কে।

'ফ্যামিলি ট্রি মানে তোমার ফ্যামিলির সদস্যদের নিয়ে একটা গাছ আঁকতে হবে বাবা। আমি এঁকে দেখাচ্ছি।'

কিছুক্ষন পর সম্প্রীতি একটি ফ্যামিলি ট্রি এঁকে ছেলেকে দেখালো। তাতান বেশ কিছুক্ষন সেই আঁকাটির দিকে তাকিয়ে থেকে বললো, 'কিন্তু মা ঠাম্মি তো আমাদের সাথে থাকেনা তাহলে ঠাম্মি কে কেন এঁকেছো?'

সম্প্রীতি কিছুক্ষন ভেবে উত্তর দিলো, 'ঠাম্মি আমাদের সাথে থাকে না তবে ঠাম্মি ও তো এই পরিবার এর সদস্য।'

তাতান বললো, 'আচ্ছা মা আমি বড় হলে কি তুমিও আমাকে ছেড়ে ঠাম্মির মত ওল্ড এজ হোম এ চলে যাবে?'

সম্প্রীতি কোনো উত্তর দিতে পারলো না, তার মনের গভীর কোণে একটি প্রশ্ন ধাক্কা দিতে লাগলো, 'তাহলে কি তাতান ও শেষ বয়সে তাকে বৃদ্ধাশ্রমে রেখে আসবে?'


Rate this content
Log in

Similar bengali story from Inspirational