মৌসুমী সাহা

Abstract

2  

মৌসুমী সাহা

Abstract

পাগলি চরি কথা...

পাগলি চরি কথা...

2 mins
2.6K


" মন থেকে গুমরানো কষ্টের কষ, রাগ -দুঃখ- অভিমানের তেলচিটে... সব ঘষে মেজে শুকিয়ে ইস্ত্রি করে পরিপাটি...." সব বর্ণের শেষে একটা একটা রামধনু রঙ থেকেই যায়। সূর্যডোবার পালায় নিছকই লেখা থাকে মিলনের প্রতিশ্রুতি। সারাদিনের নামচা লিখতে গিয়ে অপেক্ষা রা বড্ড ক্লান্ত। সন্ধ্যে নামে, এ শহরে জ্বলে ওঠে বিজলি বাতি, সবুজ পাতারা রঙ বদলে কখনো নিকষ কালো, কখনো বা আলোর রঙে নিজেকে নেয় রঙিয়ে...... সুপ্ত মনের ইচ্ছে গুলো একটু একটু ডানা মেলতে সচেষ্ট হয়। মস্তিষ্কের বিচিত্র রসক্ষরণ হয় সবার অজান্তে..... যা হতে পারতো ,তার জাল বোনায় কেটে যায় সময়ের পরে জীবন..... সন্তর্পনে সব কিছু বোঝাপড়া হয়.... একটা দুটো প্রতিশ্রুতি কেবল স্বপ্ন বোনে, স্বপ্ন বোনে......... শিথিল দেহে ঘুম পাড়ানির গান বাজে কেবল। তবু..... পিছুটান বলে ফিরতে হবেই.... "অন্ধকার যাতে সমুদ্র কে কাছে পায় তাদের চুম্বনে -আলিঙ্গনে কোথাও যেন থেকে না যায় দীর্ঘশ্বাসের ফাঁক..........." হাত গুনতে জানা পীরবাবা মন্ত্র পড়েছে অনেকবার।

চোখ বন্ধ করে ফুঁ দিয়ে গা ঝাড়িয়ে দিয়েছে। প্রশ্রয় দিতে দিতে সে মন্ত্র এখন শরীরের প্রতিটা অস্থিমজ্জায়। সকাল সন্ধ্যে শুধু বশীকরনের গুনগুন। মাদুলি,তাবিজ, শেকড় বাকড়, জলপড়া সব দিয়েও ফিনফিন করে বাজতে থাকা অন্য সুর টা কে কিছুতেই মিলিয়ে দেওয়া গেলো না...... কঠিন এবং শীতল রক্তে এখন একটু একটু বরফ গলা শুরু হয়েছে.....গলিত স্রোতের প্রতিটা বিন্দুতে মিশে গেছে গুন গুন গুন.......... ঠিক পাহাড় গুলোর মাঝখানে, যেখানে একটা দুটো গাছ এখনো রুক্ষতা সয়ে বেঁচে আছে, ঐখানে লাল সুতো বেঁধে এসেছে , ইচ্ছে পূরণ হলে পাহাড় ডিঙিয়ে সে সুতোর শক্ত করে বাঁধা গিঁট খুলে আসতে হবে....... ভালোবাসারা সময় চেয়ে চেয়ে ক্লান্ত হয়, ব্যর্থ হয়না কখনো..... " শুভঙ্কর যতোই তুচ্ছ তাচ্ছিল্য করো ভালোবাসা এখনো সাবিত্রী..." আবির ,পলাশ , ক্ষুদ্র ক্ষুদ্র পাপড়ি মেলে ধরা ফুলেরা রেনু মাখিয়ে গেছে কপাল জুড়ে। আয়নার ওপার টা হাতড়ে হাতড়ে খুঁজতে গিয়ে ঠিক ছোঁয়া পেয়ে গেছে একটা আস্ত অবয়বের ! বছর গুনতে গুনতে.......... ১৫......১৯.....২৩......... কথা না বলা মূক হাঁটাচলা এখন স্পর্শ সুখে বঞ্চিত নয় আর। সব মুশকিল আশান রা ধীরে ধীরে মোলায়েম হচ্ছে।

গানে কানে কানাকানি , হলো কিছু জানাজানি। উপলক্ষ্য গুলো বড় হতে হতে আয়োজন কেও ছোট করে নেয়নি বর্তমানের মত। নিখাদ গভীরতায় পুরোটাই আলোয় আলো। কিছু কিছু সুন্দর ,কেবল সুন্দর ই হয়............ " ভালোবাসা বর্ষা বাদলে ভিজলে এসরাজের কান্না ( কবিতার পংক্তি গুলি কবি পূর্ণেন্দু পত্রির একটি কবিতা থেকে নেওয়া)


Rate this content
Log in

More bengali story from মৌসুমী সাহা

Similar bengali story from Abstract