Atrayee Sarkar

Romance Fantasy

3  

Atrayee Sarkar

Romance Fantasy

মা আবার এস

মা আবার এস

3 mins
349


 মা দাড়া,,, এতো তারাতারি চলে যাসনা। আচ্ছা, আমার কি মন খারাপ লাগে না? "

মা দূর্গা--" ধুর পাগল। ওরম করতে হয়? তোরা তো সকলেই আমার সন্তান। তোদের ছেড়ে আমার ও যেতে ইচ্ছে করে না। তবে আবেগ নিয়ে থাকলে চলবে না। আমার আছে হাজার ও কর্তব্য। "

--" কিন্তু, তুমি চলে গেলে মনটা খুব ভেঙ্গে যায়, জান।"

মা দূর্গা--" জানি রে জানি,,,, সে আমার ও হৃদয় কষ্টে ভরে যায়। তবে মায়ার মধ্যে আটকে থাকলে আমায় চলবে না। তোরা এতো ভালোবাসিস বলেই তো আমি প্রতি বছর চলে আসি। তোরা আনন্দ হলে আমার ও মন আনন্দে ভরে।"

--" আর তুমি চলে যাচ্ছ দেখে আমাদের কষ্ট হয়,, সেটা দেখতে পার না??"

মা দূর্গা--" ওই দেখ,, কাঁদছে। কাঁদলে চলবে? আমি কি পারব পাগল আজীবন মর্তে থাকতে? আর আমি সবসময়ই তোদের পাশে থাকি। তোরা আমার কথা সারাটা বছরে ওই একবার ছাড়া আর কখনও ই ভাবিসনা। তাই আমি যে তোদের পাশে আছি,,, তা দেখতেও পাসনা। "

--" মোটেও না। আমি রোজ তোমার পুজো দি। তোমায় রোজ মনে করি।"

মা দূর্গা-- ওরে তোরা অনেকে এরম করিস আমি তাও জানি। কিন্তু সবাই করে না রে। তবে ভাআমার সন্তানদের আমি হাসাব না,,, এটা হতেই পারে না।"

--" আবার আসবে তো? তোমার সাথে আমায়ও নিয়ে চল না।"

মা দূর্গা--" ওরে স্বর্গে ওইভাবে যাওয়া যায় নাকি। স্বর্গ আর মর্তকে একই রকম ভেবে ফেলেছিস।"

--" মা এই করোনা রোগটা বহু মানুষের প্রাণ নিয়ে নিয়েছে। যারা মারা গেছে,, তাদের পরিবারের কত কষ্ট ভাব।"

মা দূর্গা--" এ পৃথিবীতে একবার জন্ম নিলে, একদিন এই পৃথিবী ছেড়ে যেতেই হবে। অমর হয়ে থাকা যায় না। যার যখন যাওয়ার সময় হবে,,, তাকে তখনই যেতে হবে।

মানুষ রূপে জন্ম দিয়েছি তোদের সকলকে। এবার মনুষ্যত্ব জীবন পেয়ে কি করবি,, এটা তোদের দায়িত্ব। সব দায়িত্ব আমি নিতে পারব না। "

--" কিন্তু, এই রোগটা থেকে কি মুক্তি পাব না?"

মা দূর্গা--" ভাবিস না। আমি তো আছি। এই রোগ ও আমি বিনাশ করে দেব। এবার আমি যাই। "

--" আবার আসবে তো??"

মা দূর্গা--" আমি তো কালী রূপেই আসি। তবে শ্যামা রূপ বোধহয় সকলের ভাল লাগে না রে।"

--" কি বলছ। সবাই কত আনন্দ করে।"

মা দূর্গা--" হমম। তবে এরম বড় প্যন্ডেল করে, আনন্দের উৎসব করে,, অতোটা নয়।"

--" কি বলছ তুমি মা। কাল রূপে দিগম্বড়ি তুমি। শ্মশান চিতার ভষ্ম মেখেও তোমার রূপ হারিয়ে যায় নি।

 তবে এতো রেগে গেছিলে কেন? অসুরদের জন্যে?"

মা দূর্গা--" ওরে, স্বর্গ নিয়ে তুই কি বুঝবি?? মর্তে, তোর যা কর্তব্য,, সেটা তুই করে যা। মানুষ হয়ে শুধুই সংসার করবি,, না অন্য আরও কিছু করবি,, সেটা নিজে ভেবে দেখিস। তবে,,, অন্যায় কাজ করবি না। আমি ক্ষমা করে দিলেও,,, শাস্তি তোকে পেতেই হবে। মানুষ বোঝেনা,, যে সকল দেবতা সবকিছুই দেখতে পান। "

--" না মা,, আমি একদম অন্যায় করিনা। তুমি কালী রূপে এলে তো আমরা পুজো করি। আর সবাই বাজি ফাটিয়ে কি করে।"

মা দূর্গা--" মজা করিস,, অনেকেই বাড়িতে বড় করে পুজো দেয়,,,তবে হৃদয় দিয়ে খুবই কমজন ভালবাসে। কিন্তু তাতেই আমার খুব ভাল লাগে।

তোদের আনন্দ, মজা করতে দেখলে,, আমারই মুখে হাসি ফুটে ওঠে। আমি তো তোদের মা। "

--" চলে যাচ্ছ?? আবার আসবে তো?"

মা দূর্গা--" ওরে, লক্ষ্যি, সরস্বতী, তোরা ওদেরকে সামলা। আমায় তো ছাড়তেই চায়না।

ও মা,,, এ কি করছিস?"

--" দাড়াও,,, তুমি যাওয়ার আগে, তোমার চরণে মাথা ঠেকিয়ে তোমায় প্রণাম করেনি। "

মা দূর্গা--" আশীর্বাদ দিলাম,, তোরা সকলে ভাল থাকিস।"

--" টাটা মা। আবার কিন্তু তোমায় আসতে হবে।"

মা দূর্গা--" টাটা। আবার আসব পরের বছর। আশি। "

--" তুমি চলে গেলেও তোমায় হৃদয়ে আটকে রাখব। হমম,,, এসো। "

মা দূর্গা চলে গেলে হৃদয়টা এইভাবেই কাঁদে সকল মানুষের। মা দূর্গা সারা বিশ্বের মা। বিদেশেও হয় দূর্গা পুজো,,, শুধু ভারতবর্ষে নয়।

আপনাদের সকলকেই আমার বিজয়ার সুভেচ্ছা জানালাম।

সমাপ্ত



Rate this content
Log in

Similar bengali story from Romance