Best summer trip for children is with a good book! Click & use coupon code SUMM100 for Rs.100 off on StoryMirror children books.
Best summer trip for children is with a good book! Click & use coupon code SUMM100 for Rs.100 off on StoryMirror children books.

Manasi Ganguli

Inspirational


5.0  

Manasi Ganguli

Inspirational


লাল শাল

লাল শাল

2 mins 746 2 mins 746

ছোট্ট একটা কথা 'উপহার' তার মধ্যে লুকিয়ে আছে কতই না ভালোবাসা। তাই উপহার পেতে আমরা সবাই ভালবাসি। উপহার যতই ছোট হোক তা অমূল্য। 

 জীবনে অনেক উপহার পেয়েছি সবই অমূল্য তবু সেরার সেরা বলে একটা কথা আছে,তো সেটার কথাই বলি। 

  আমার মেয়ে তখন ক্লাস সিক্স,স্কুলের পরীক্ষা শেষ। সেদিন ৪ঠা মার্চ,আমার কাছে রাখা ওর টাকার ব্যাগটা চাইল,জন্মদিনে মাসিপিসির দেওয়া টাকা রাখত তাতে। কোনদিন চায় না তাই আমি অবাক। বলে দোকানে যাবে একা,আমাকেও নেবে না সাথে। একজন বিশ্বস্ত রিক্সাওয়ালা ছিল,তাকে দিয়ে নিশ্চিন্ত হয়ে পাঠালাম। ঘন্টাখানেক পরে ফিরে এল হাতে একটা শাড়ির বাক্স,আমার হাতে বাক্সটা ধরিয়ে বলল,"Happy marriage anniversary", আমি এতটাই হতভম্ব হয়ে গেছি ওর দিকে তাকিয়েই আছি,তখন মেয়ে বলল "খুলে দেখো", আমি খুলে দেখি একটা লালরংয়ের কাশ্মীরিশাল,কি যে পছন্দ হল। প্রথমত,এটা আমার ছোট্ট মেয়ের তার মাকে দেওয়া ভালোবাসার উপহার যে কিনা নিজের জন্মদিনের জমানো টাকা থেকে মায়ের জন্য কিনে আনল আর বলল কিছুদিন আগেই শীতে কোন বিয়েবাড়ি যাবার সময় আমি ওর বাবাকে বলেছিলাম,"আমার একটাও লাল শাল নেই" সেইটি উনি শুনে মনে গেঁথে রেখেছিলেন আর তাই তার পরপরই আমাদের অ্যানিভার্সারিতে আমার জন্য আমার পছন্দের জিনিসটি কিনে আনল।দ্বিতীয়তঃ,শালটা খুব সিম্পলের ওপর খুব সুন্দর ও নরম ঠিক যেমনটি আমি পছন্দ করি। 

        আমি মেয়েকে বুকে জড়িয়ে ধরে আদর করি,আনন্দে আমার দুচোখ জলে ভরে গেছে। এরপর রিক্সাওয়ালা বলল বাজারের এক বড় দোকানে ওকে নিয়ে যেতে বলে মেয়ে। সে মেয়েকে হাত ধরে দোকানে নিয়ে যায়,মেয়ে দোকানে কেবল লালশালই দেখতে চায় আর এইটি পছন্দ করে দাম জিজ্ঞেস করায় দোকানদার বলেন ৬১০টাকা। মেয়ে তখন বলে,"আমি ছোট বলে আমায় ঠকাচ্ছেন না তো?" দোকানদার বলেন তোমার মা এলেও ওই দামই নিতাম,তখন কন্যা আমার নিশ্চিন্ত হয়ে শালটি নেয়। রিক্সাওয়ালার মুখে সব শুনে বাড়িতে সবাই খুব হাসাহাসি করল আর আমার মনটায় যে কি হচ্ছিল তা বলে বোঝাতে পারব না।

    ঐ শালটা গায়ে দিলে আমার কি যে আরাম লাগে। ওটা গায়ে দিলেই আমি আমার ছোট্ট মেয়েটার ভালোবাসার উষ্ণতা খুঁজে পাই। মেয়ে পরেও টাকা জমিয়ে আরো উপহার আমায় দিয়েছে পরে চাকরী পেয়েও অনেক দামী দামী উপহার দিয়েছে কিন্তু ১০বছরের মেয়ের মায়ের একটা সাধপূরণ করার ইচ্ছেয় কিনে দেওয়া ঐ লাল শালটির কাছে অন্য সব উপহার স্তিমিত হয়ে যায়। এ আমার জীবনের পরম প্রাপ্তি,সেরার সেরা,এর থেকে সেরা প্রাপ্তি আর হয় না।


Rate this content
Log in

More bengali story from Manasi Ganguli

Similar bengali story from Inspirational