Sonali Sarkar

Abstract Others

3  

Sonali Sarkar

Abstract Others

অঙ্কুরের ভাবনা

অঙ্কুরের ভাবনা

2 mins
218


বিহু তখন খুব ছোট্ট। তিন বছর হবে । শিশু মনে তার নানা জিজ্ঞাসা। কখনো কল্প কাহিনী, কখনো বাস্তব সব যেন ঘেঁটে যায় । অবুঝ মনে সে একদিন মায়ের কাছে জিজ্ঞেস করলো , কি করে ডিম থেকে মুরগির বাচ্চা হয় । মা আপন খেয়ালে শিশু মনের নাগালের হদ্দি টুকু মেপে বলেছিল মুরগি ডিমের ওপর বসে নিজের শরীরের তাপ দেয় আর তাতেই ডিম থেকে মুরগির বাচ্চা হয় । বিহুর মন কি বুঝলো সে নাগাল মা পেলো না । পরদিন মা স্কুল থেকে ফিরে ঘরে ঢুকতেই এক বিভৎস আঁশটে গন্ধ পেলো । গন্ধে গা গুলিয়ে যেতে লাগলো কিন্তু কিছুতেই গন্ধের উৎস খুঁজে পেলো না । এঘর ওঘর, মাসী কে জিজ্ঞাসা, উহু কিছুতেই তো মায়ের মাথায় ঢুকছে না হলোটা কি ? মাসীও কিছুই বলতে পারছে না । মায়ের মাথায় হঠাৎ চিন্তা এলো রেফ্রিজারেটর টা খুলে দেখিতো কটা ডিম আছে , ব্যাস ভাবনা মিলে গেলো । একটা ডিম কম । সে তো হলো কিন্তু ডিম টা কে খেলো ? মাসী খায় নি , বিহু খায় নি তবে ? মা তখন বিহু কে গিয়েই চেপে ধরলো কারণ , মাঝে মাঝেই মা বাড়ি ফিরে দেখতো ঝুড়িতে আলু কম, পরে আবিষ্কার হলো , রোজ একটা গরু আসে আর বিহু বারান্দার গ্রীলের ফাঁকে হাত গলিয়ে গরু কে আলু খাওয়ায় । মা যেই জিজ্ঞেস করলো বিহু তুমি ডিম নিয়ে খেলেছ নাকি অন্য কিছু করেছো ? মা অবাক হয়ে গেলো শিশু মনের ভাবনা শুনে । মা যে কাল বলেছিল মুরগি ডিমের ওপর বসে তাপ দেয় আর তাতেই ডিম ফুঁটে মুরগির বাচ্চা হয় , তাই সে একটা ডিম নিয়ে তার ওপর বসে তাপ দিতে গিয়েছিল আর তাতেই ডিম টা ফেঁটে গিয়েছে ।

মা তো হতবাক , একটা লম্বা অবাক হাওয়া । সম্বিত ফিরে মা বুঝলো পুরো বিষয় টা হলো বিহু চেয়ারের ওপর বসে ডিমে তা দিতে গিয়ে ডিম ফেঁটে চেয়ারের নিচ গোলে পড়েছে । বিহু ভয়ে মাসী কে কিছু বলে নি আর মাসীও বয়স্ক মানুষ 

কিছুই টের না পেয়ে, তিনি সেই ডিম সমেত সারা ঘর লেপে বাড়িময় আঁশটে গন্ধে ভরিয়েছেন ।

সে আঁশটে গন্ধ কখন যেন অঙ্কুর ভেদ করে চারা হয়ে সোঁদা মাটির গন্ধের সাথে মিলে মিশে এক অন্য গন্ধের আবাহন জানিয়ে দিয়ে যায় মায়ের ঘ্রানান্দ্রিয়ে।


Rate this content
Log in

Similar bengali story from Abstract