Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Rajasree Banerjee

Classics

3  

Rajasree Banerjee

Classics

যুদ্ধ

যুদ্ধ

1 min
443


রাত ঘন হতে থাকলে অনিশ্চিত হয়ে ওঠে আমার জীবন ,


কশেরুকা বেয়ে নেমে আসে আমার বিগত ভুলের ছায়ারা ,


তাদের লাল চোখ সাঁতারুদের মত সাঁতরে বেড়ায় শরীরের প্রকোষ্ঠে প্রকোষ্ঠে ,


মাছের কাঁটা , কানকো , পচা কাঁঠালের ভূতি পড়ে থাকে ডাস্টবিনে ,


পাশের বাড়ির বেড়ালটা পাঁচিলের কাঁটা তার টপকেছে জীবনকে বাজি রেখে ,


ডাস্টবিন চেটেপুটে আবার একই কৌশলে ফিরে গেছে আগের আস্তানায় ,


একবার ব্যারিকেড পেরোলে জীবনে কখনও কখনও -


আর ফিরে আসা যায় না পুরোনো ঠিকানায় 


পুরোনো চাল ভাতে বাড়ে, 


পুরোনো সম্পর্ক , ছায়া শরীরের মত আমার চারপাশে ঘুরে বেড়ায় ,


যুদ্ধ করতে করতে যখন পেছনে ফিরে চাই- 


দেখি পোষাকগুলো শুধু পড়ে আছে ,


মানুষের চিহ্ন মাত্র নেই -


আসলে যুদ্ধটা তো নিজের সঙ্গে ৷


Rate this content
Log in

Similar bengali poem from Classics