Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Saptarshi Nag

Children Classics Fantasy

5.0  

Saptarshi Nag

Children Classics Fantasy

'তখন ছোট্টবেলা ছিল'

'তখন ছোট্টবেলা ছিল'

1 min
2.4K



বইয়ের ওজন কম ছিল

আর খেলার বড়ো মাঠ ছিল

রোববার মহাভারত ছিল

আর বুধবার চিত্রহার ছিল


রাত এলেই ঘুম ছিল

আর চিন্তাগুলোও কম ছিল

তখন ছোট্টবেলা ছিল

আর বড়রাও অনেক 'বড় ' ছিল


বৃষ্টি পড়লেই ঠোঙা ছিল

আর ঠোঙা দিয়ে নৌকো ছিল

পকেটে কম পয়সা ছিল

তাই ফুর্তিগুলোও বেশি ছিল


পুজোয় নতুন জুতো ছিল

সপ্তমীতে ফোস্কাও ছিল

ছাদের কোণে সিগারেট ছিল

আর মনের মধ্যে ভয় ছিল


বন্ধু অনেক বেশি ছিল

তাই মন খারাপও কম ছিল

লক্ষীপূজোর খিচুড়ি ছিল

আর ঈদের দিনে মাংস ছিল


লোডশেডিং টা বেশিই ছিল

কিন্তু জোনাকিগুলো আশেপাশেই ছিল

লাইট পাখা সব কম ছিল

আলো বাতাস মনেই ছিল


যেখানে আজ ফ্ল্যাট হয়েছে

ওখানটাতেই পুকুর ছিল

ব্যাঙাচিগুলোর লাফ ছিল

আর ছুটির দিনে সাঁতার ছিল


'দেশ' মানেই ফেলুদা ছিল

পুজোসংখ্যার গন্ধ ছিল

পূজো ঠিক চারদিনই ছিল

আনন্দটা চারগুণ ছিল


ক্রিসমাস নয় বড়দিন ছিল

নববর্ষের কার্ড ছিল

ধর্ম টর্ম কম ছিল

তাই ভক্তিও যেন বেশি ছিল


ভাতের ওজন বেশি ছিল

আর মনের ওজন কম ছিল

গরমটা তখন কম ছিল

আর প্রেম মানেই এস টি ডি বুথ ছিল


দুপুরবেলায় পিয়ন ছিল

আর হাতে লেখা চিঠি ছিল

চাওয়ার সংখ্যা কম ছিল

তাই পাওয়া অনেক বেশি ছিল



ক্যামেরাতে রীল ছিল

আর এইচ এম ভির কুকুরটা ছিল

তখন ছোট্টবেলা ছিল

আর নতুন দিনের ডাক ছিল


Rate this content
Log in