Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Saptarshi Nag

Abstract

4.9  

Saptarshi Nag

Abstract

অন্তরীপ বিপ্লবী ছিল

অন্তরীপ বিপ্লবী ছিল

1 min
851


অন্তরীপ বিপ্লবী ছিল|

ও কাফকা পড়তো, 

মূর্তি নয় মানুষ গড়ার কথা বলতো|

যে বিশ্বাস মানুষকে স্থবির করে তাকে 

ভাঙার কথা বলতো;

অন্তরীপ বিপ্লবী ছিল;

তাই ওর চিন্তার কোনো বাঁধন ছিল না|


অন্তরীপ স্বাধীন ছিল|

ডিলানের সুরে ও সুর মেলাতো,

জাত নয়, ভাতের কথা বলতো; 

ধর্ম নয়, কর্মের গান গাইতো; 

সীমা নয়, সাম্যের কথা বলতো;

অন্তরীপ স্বাধীন ছিল...

তাই ওর অনেক বড় পৃথিবী ছিল|


অন্তরীপ শিল্পী ছিল|

ও ডেভিডের সাথে কথা বলতো,

ও রামধনু আঁকতো,

কোনো একটা রঙে ও আটকে ছিল না; 

ওর ক্যানভাসে নগ্নতা নয়

মগ্নতা ছিল 

অন্তরীপ শিল্পী ছিল|

তাই ওর চোখে পৃথিবী পদ্যময় ছিল|


অন্তরীপ যোদ্ধা ছিল| 

ওর লড়াই ছিল জীর্ণতার সাথে 

সংকীর্ণতার সাথে 

স্বার্থবাদের সাথে,

ইঁদুরদৌড়ের সাথে| 

অন্তরীপ যোদ্ধা ছিল, 

তাই ক্ষয়িষ্ণু সভ্যতার

পচে যাওয়া জঠরে কুঠার হেনেছিল ও| 


অন্তরীপ প্রেমিক ছিল 

তাই মুক্ত হতে পেরেছিল ও 

ওর সোহাগের রঙে 

রঙীন হয়েছিল যৌবন 

ওর ভালোবাসার আগুনে 

দগ্ধ হয়েছিল লালসা আর অতৃপ্ত বাসনা 

অন্তরীপ প্রেমিক ছিল 

তাই নতুন যুগের জন্ম দিয়েছিল ও 


অন্তরীপ বিপ্লবী ছিল|

তাই ওর বয়স বাড়েনি কখনো 

ও দীর্ঘজীবী ও হয়নি... 

পঙ্কিল সমাজের জং ধরে যাওয়া শেকল, 

ওকে বেঁধে রাখতে পারেনি 

ও তাই হারিয়ে গিয়েছিলো দিকশূন্যপুরের 

কালচক্রের আবর্তে... 

অন্তরীপ বিপ্লবী ছিল

ও তাই আবার ফিরে আসবে 

নতুন দিনের,

নতুন যুগের, 

দিশারী হয়ে 

ভালোবাসার গান গাইতে |


Rate this content
Log in

Similar bengali poem from Abstract