Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

DR. SUNILKUMAR ROY

Abstract Others

3  

DR. SUNILKUMAR ROY

Abstract Others

রোদের গায়ে ছায়া

রোদের গায়ে ছায়া

1 min
646


রোদের গায়ে ছায়া

যখন রোদ মেখেছে ছায়া তখনও রোদের গন্ধ থেকে গেছে,

যখন তোমার সাথে আমি তখনও অন‍্যকারো,

যখন আমি অন‍্যকারো তখনও আমি তোমার ,

পৃথিবীর সব মৃত্যুর মধ‍্যে নিজের অস্তিত্বের মৃতদেহ উদ্ধার করি,

অনাবিল আনন্দ খেয়েগেছে পৃথিবীর মস্তিষ্কের প্রথমভাগ।

আমরা পবিত্র ভালোবাসা আর পুজোর উপাচার মিলিয়ে,

মেরে ফেলেছি আমার স্বর্গীয় আনন্দ।

নুইয়ে পড়া ফুলের বাগান ঝরেছে দিনরাত আমার পরে,

হাতবাড়ালে হাতবোমা সীমান্ত সন্ত্রাস,

একের সাথে দুই ,দুইয়ের সাথে তিন ,

কোন বৈষয়িক প্রাপ্তির মাপকাঠি মানুষ করে না জানি,

ভালোবাসা মানে দিগন্ত জোড়া হাহাকার ফসলহীন মাঠ,

একটু নত হতে হবে ,একটু বেঁকে যেতে হবে --

সূর্যের আলোর প্রয়োজন তবুও রোদে শুকিয়ে যায় পদ্মের ঢেউ।

সময়ের হাত ধরে খুঁজে যাওয়া একঝাঁক ভুল ,

মুখোমুখি কথা যদি বলা যেত কথায় কথায় যদি

অভিযোগ , ভুলগুলো অপরাধ তালিকা করে

সরিয়ে দেওয়া না হতো ঘৃণ্য হৃদয়ের ছবি যারা দেখে

যারা সমাজ শুধু ,নীতি শুধু , বিচার শুধু ক্ষমতা ও দম্ভোক্তি নেশায়।

ক্ষয়ে যাও বসন্তের দিনরাত এক করে দিয়ে,

কবরের পাশে দাঁড়িয়ে আরেক কবর খুঁড়ে যাওয়া,

শৃঙ্খলা এসব তথ্য জানার কথা নয়,

প্রহসন চলে গণতন্ত্রের পাশে আরেক ব‍্যক্তিবাদের পঞ্চায়েতি,

প্রয়োজন ছিল ভেবে লালসার পাশে মানুষের লাশ পড়ে থাকে ,

তোমাকে ছেড়ে এসে বুঝি তোমাকে না পাওয়া,

তোমার কাছে গিয়েও বুঝি তোমাকে না পাওয়া ---

ওড়ো ডানা মেলো পোকার মতো পাখির খাদ‍্য হয়ে যাও ।

.


Rate this content
Log in

Similar bengali poem from Abstract