Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Piyanki Mukherjee

Abstract Others

3  

Piyanki Mukherjee

Abstract Others

পথনির্দেশিকা

পথনির্দেশিকা

1 min
179



আরশি থেকে খসে পড়ছে চোখ 

এখনও শহরের বুকে গড়ে ওঠেনি সভ্যতা ।

দহনের শ্বাস চিরে ক্রমাগত সামনে এগোচ্ছে নিঃস্বার্থ চোখের বালি

পোড়া কাঠে অগ্নিদগ্ধ চাঁদের হাট 

করতালি আর করমর্দনের গন্ডি ডিঙ্গোনোর প্রয়াস তবু অব্যাহত। 


বাঁধন কতটা আলগা হলে ভীড় করে গিলে খেতে আসে সমাজ , 

সেটা ভাবতে ভাবতেই আগামী প্রজন্ম ভ্রূণের ভেতর তৈরি করেছে মুক্তবিদ্যালয় 


প্রায় প্রতিদিনই খোলস ছেড়ে জন্ম নিচ্ছে নয়া বৃত্ত 

সেই বৃত্তের ভেতরে ধর্মঘট 

সেখানেই সহজ মানুষদের নিঃশুল্ক শাদা জবানবন্দি 

সেখানেই রাস্তায় গাড়ি চাপা পড়া মৃত কুকুরের এটো গন্ধ , 


স্বাধীনতার উদ্দামতা ঠেলে যুদ্ধস্থল কেনাবেচা ওইখানেই । 

পরমুহূর্তে সোল্লাসে চিৎকার

আগামীর ভূমিকম্পের আঁচ 

কংক্রিটের বুক ফাটিয়ে লজ্জাবস্ত্র কেনার মহাধুমধাম , 



হলুদকাব্য তৈরি করতে প্রতিদিন ব্যারিকেড মুছে বৃত্ত বদলাচ্ছি আমিও , 

নতুন রোপিত চতুর্ভুজে জল দিচ্ছি , দিচ্ছি উত্তাপ আর আলোও 


চারাগাছ থেকে বৃক্ষের জার্নি পূর্ণ হলে ...

পাতার পোশাকে আমি ঢেকে নেবো নিজের নগ্নতা


Rate this content
Log in