Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bimal Roy

Drama

3  

Bimal Roy

Drama

পরমেশ্বর

পরমেশ্বর

1 min
15.7K


ঈশ্বরের ঈশ্বর তুমি হে পরমেশ্বর;

তোমার ইঙ্গিত বহি চলিছে চরাচর।

তোমার নির্দেশে ফিরিছে গ্রহ-চন্দ্র,

হে অনাদি ব্রক্ষ্ম জ্যোতিশ্বর তুমি অতন্দ্র।

গ্রহতারা, উজ্বল জ্যোতিষ্ক তোমাতেই লয় শ্বাস,

তোমার ইঙ্গিতে সাগর মাঝে ওঠে জলোচ্ছ্বাস;

শীতল শান্ত সমাহিত হিমাদ্রি শিখর,

জীবনে দিতেছো অভয়, দানিছো ডর।

তোমারই ইঙ্গিতে খেলিছে নিত্য, দিবারাতি,

আঁধারে জ্বালিছ দীপ,--- আলোকভাতি।


শক্তির লীলাছন্দ তোমারই নির্দেশে,

তোমার আদেশে সবে অনন্তে মেশে।

স্বাগত জানায়ে মৃত্যুকে, আনিছো আলোক,

দৃপ্ত ত্যেজে ফিরিছ দ্যুলোক-ভূলোক।

কাঁপাইছো ইঙ্গিতে অগ্নির দুরন্ত শিখা,

প্রতিশ্বাসে বায়ু সাথে জীবনে দিতেছো দিশা।

তোমার নিপুন শাসনে দেব-দানব ভীত,

শ্বাসে শ্বাসে স্মরি তোমা ঋষি বিমোহিত।।



Rate this content
Log in

Similar bengali poem from Drama