Sayan Mitra

Drama

0.2  

Sayan Mitra

Drama

পুত্র পরিচয়

পুত্র পরিচয়

1 min
16.1K


চরণ জোড়া ছুঁয়ে তবো,

কাঁদিছে মোর প্রাণ মা গো।

এসেছি ফেলিয়া শৈশব মোর,

যেথা জেগেছি তোমার ডাকে কত ভোর।


স্নেহের ছোয়ায় তোমার হয়েছি বড়ো,

দেখে তোমায় শিখেছি জীবন হয় কেমন তর।

তোমার হাথেই খেয়ে যে আমি, বুঝেছি খিদে মেটে কেমন করে,

নিজের ভাগের দিয়েও মা গো, জেনেছি কতটা মন ভরে।


নিয়েছি জন্ম মা গো, তোমায় একটি বার দেখব বলেই,

হারাব প্রাণ মা গো, ফের তোমার কোলে জনম নেবো বলেই।


************************************************************************


এই পরিচয়ের জন্মও অন্তরের গভীরতা হতে,

হয়তো পাতার পর পাতা ভরানো পদ্যের আকার পায়নি।

তবু যে সে কোনো অংশে কম নয়,

তোমারো হাজারো স্বার্থ ত্যাগের কথা যে ভুলে যায়নি।


চলতে শেখা, বলতে শেখা - দিয়েছো সবেতে তুমি সাথ,

খেয়েছি বকা, পেয়েছি আদর - মিলেছে দাবায় কিস্তিমাত।

জেগেছে শৈশবে ভয়, জমেছে কৈশরে শ্রদ্ধা,

আজ সবই পরিণত ভালোবাসায়,

ভুলিনি আজও সেদিন, যখন একদৌড়ে ফিরেছি খেলার মাঠ হতে,

তুমি 'প্যাকেট' হাথে ফিরবে সে আশায়।


মায়ের সাথে তোমার জুটি অনবদ্ধ, নিশ্চয়

তার সাথে জুটি বেঁধেছি আমি, পেয়েছি পুত্র পরিচয়।


Rate this content
Log in