STORYMIRROR

Sayan Mitra

Inspirational

3  

Sayan Mitra

Inspirational

আনন্দোৎসব

আনন্দোৎসব

1 min
627


'বাজলো তোমার আলোর বেনু'

বছর ঘুরে ফের এলো বহু প্রতীক্ষিত মহোৎসব।


সকল প্রান্তের, সকল জাতির, ভিন্ন মানসিকতার

কোলাহলের সুরে আজ সমান আবেগের রব।


মা আসছে গ্লানি ঘোচাতে নির্বিশেষে সবার,

জিগাইবেনা তোমার কোন গলিতে ক-তলা ঘর? ক-টাকা উপার্জন? কিংবা ব্যর্থ তুমি কবার?


তাই তো আজ ফের সেজেছে কাংলাপাহাড়ি গ্রাম,

ফের হেসেছে পতিতা ওই লাঞ্ছিত গরিবেরা, ভুলে আগামীর পরিনাম।


শরতের ওই হিমেল হাওয়া নিয়ে এলো সাথে পুজোর গন্ধ

গ্রাম ছেড়ে ঢাকীর দল পারি দিল নিয়ে একরাশ আনন্দ।


মহালয়ার শারদপ্রাত থেকে দশমীর মন ভার

বাঙালী এখন আত্মহারা দেশ বিদেশ পার।


পুজো যদি রীতি হয় ধর্মের, নীতি হোক তবে মানবিকতার

ভুলে গিয়ে সব ভেদাভেদ যতো, এসো মেতে উঠি ফের আবার।। 


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational