Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Drama Others

3  

Manik Goswami

Drama Others

পদস্খলন

পদস্খলন

2 mins
128



জীবন পথে চলতে গিয়ে,

অনেক কটু ব্যঙ্গ সয়ে,

         চড়তে হবে ঘোরালো এক সিঁড়ি;

বৃষ্টি জলে পেছল ধাপে;

শ্যাওলা জমায় বুকটি কাঁপে,

         পা হড়কে যদি কোনোদিন পড়ি।

 

ছেলেবেলায় বন্ধুরা সবে,

মেতেছিলেম আনন্দ উৎসবে;

         সিঁড়ির খবর ছিল না কারো জানা;

হেলায় ফেলায় কেটেছে দিনে,

চিন্তা, ভাবনা জাগেনি মনে,

         ইচ্ছে হয় নি উপদেশ বাণী মানা।

 

একটুখানি বড় হতেই,

জীবন পথের সন্ধানেতেই,

         প্রতিযোগিতায় উঠলাম মেতে জনে;

ঘোরানো সিঁড়ির প্রথম ধাপে,

পা রাখতেই বড় অনুতাপে,

         পিচ্ছিল পথে নেমে আসি পিছু টানে।

 

বিচার বুদ্ধি ছিল না ক্ষুরধার,

জীবনের বাঁকে পাইনি কখনো ছাড়,

         সমাদর কেউ করে না বুদ্ধিহীনে;

ভীষণ জটিল ধাঁধাঁর মতো,

হোঁচট খেয়ে অনবরত,

         পিছিয়ে পড়ে হারকে নিলাম মেনে।

 

একটু যদি বুদ্ধি করে,

জীবন নদীর সোপান 'পরে,

         যুদ্ধ জয়ের কৌশল জেনে নিতাম;

নেমে আসার সহজ সিঁড়ি,

বেঁধে দিতাম সর্বোপরি,

         সন্তর্পনে ওপর পানে যেতাম।

 

আমার মতোই বন্ধু অনেক,

সিঁড়ির মুখেই দাঁড়িয়ে ক্ষণেক,

         ওপরে ওঠার চেষ্টা দিলো ছেড়ে;

তাদের হতাশ দৃষ্টি দেখে,

বুক ফেটে জল আসে চোখে,

সিঁড়ির পাশে নেহাতই কপাল জোরে ।

 

দৃঢ় মতি কয়েক জনে,

বিপদ জেনেও ওপর পানে,

         হাসি মুখে পৌঁছে গেলো চূড়ায়;

বুদ্ধি করে চলার মাপে,

পেরিয়ে গেলো পেছল ধাপে,

         আমরা ক'জন ছেড়েই দিলাম লড়াই।



Rate this content
Log in

Similar bengali poem from Drama