Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Inspirational

4.3  

Utso Bhattacharyya

Abstract Inspirational

নতুন ভোর

নতুন ভোর

1 min
67


স্বাধীনতা তো একা আসে না,

সাথে থাকে দায়-বোধ;

মূল্যবোধেরা একলা বাঁচেনা,

সাথী হয় প্রতিরোধ৷

নিরঙ্কুশ নিয়ন্ত্রণের রক্তচক্ষু সহে,

প্রতিবাদের ভাষা আজ যাচ্ছে ভোঁতা হয়ে!

বিরোধিতার অঙ্কুর মাত্রে গোড়াতেই তার নাশ,

উন্নয়নের বিজ্ঞাপন আজ তাই পরিহাস!

একমুখী ধর্মান্ধ প্রচারে মানবাত্মার অপমান,

সন্দিহান গণ-প্রহারে হারায় কত না প্রাণ!

মধ্যযুগীয় বর্বরতা আজও তো হয়নি শেষ,

ভদ্রতার মুখোশে আজও লুকিয়ে রয়েছে দ্বেষ৷

দৃষ্টি ঘোরানো প্রচারে মানুষ ভ্রান্ত পথে ভাবছে,

আর শুভবুদ্ধির দীপশিখা তাই দারুণ ঝড়ে কাঁপছে!

অন্য একটা ঝড় উঠবেই প্রতিস্পর্ধা হয়ে,

পিলসুজেরাও সম্মান পাবে 'মানুষ' পরিচয়ে!



Rate this content
Log in