Anirban Das

Abstract

2  

Anirban Das

Abstract

নারী শক্তি

নারী শক্তি

1 min
859


গোধূলির রাজপথে দূর্গা 

-----------------------------------------------

রাস্তায় দাঁড়িয়ে আমি, ল্যাম্পপোস্ট ছুঁয়ে কোনো এক সকালে 

দুপুরে, আকাশের গায়ে দেখি নীল কন্যাশ্লোক 

ওই দূরের কল পারে তখনো দেখি ক্ষমতার দরাদরি 

বুক ফুলিয়ে মা, সন্তান প্রসব করেছে , 

              নানান মানুষের আগুন ঝরেছে , 

ঠিকানা হীন বাবার কন্যাসন্তান হয়েছে ... 


গড়িয়ে পড়েছে আলখাল্লা পরা স্মৃতির আঁশটে গন্ধ 

চশমাটা ভেঙেছে, হয়নি ত্রিশূল ! দেখেছে ঝাঁপসা ! 

দূর্গা আমার ফুসমম্তর , পেন্সিল পেন হাতে 

দূর্গা আমার ধুয়ে মুছে বলি, সূচ্যগ্র মেদিনীর ডগাতে ! 


উলঙ্গ আলোতে, মাঠের পাশে, স্কুলের বাথরুমেতে 

আমার মায়ের পুজো হয় ঘোড়ার অনুজ সহোদরে ! মুছতে মুছতে কাঁপে, শক্ত হতে হতে মরেও মরে না -

চাঁদের মতন অথবা তোমাদেরই দেওয়া কুমারী

 জলেতে ! 


দূর্গা আমার কলেজের পথে, গরুর বাঁটে, তৃণ দেয় আলিঙ্গনে 

 মা আমার দুধ দেয় বন্ধ কারাগারে... 

 দূর্গা পৌরষত্বে, শাসনে, আদরে 

আমার মা নিজেকে ভাসিয়ে দেয় মাত্রাহীন রক্তপাতে !


দূর্গা আমার মসজিদে, মন্দিরে জীবন ভিক্ষা চায় 

 মা আমার বৃদ্ধাশ্রমে চেয়েচিন্তে খায় 

দূর্গা আমার ব্লাউজের ফাঁকে, দেশদ্রোহী, তবু যদি পাই রাতে 

মা আমার কাশ্মীরের বরফে, নিত্য স্নান করে ! 


এমন দিনে শুধুই বলা যায় 

   তোমাকে প্রয়োজন ছিলো খুব 

এমন দিনেই শুধু বলা যায় 

    তোমার গভীরে আমার মুখ ! 


 দূর্গা আমার মেরেছে ঝাপটা, করেছে প্রতিধ্বনি ! 

 দূর্গা আমার মা মা বলে করছে চিৎকার... 


আমার দূর্গা নদীর পাশে সবুজ গাছে 

 দূর্গা আমার পাথর ভেঙেছে, ত্রিশূল ধরেছে হাতে 

আমার দূর্গা পশ্চিমবঙ্গে, বাংলা, বিহার উত্তরখণ্ডে 

 দূর্গা আমার পার্কস্ট্রিট, রাজারহাট মোড়ে 

আমার দূর্গা মোমবাতির মিছিলে, শ্বাশুড়ির অত্যাচারে

 দূর্গা আমার শান্তিনিকেতনে, তুলসী চোখে রাখে 


 দূর্গা আমার মন্ত্র পাঠে সদায় ডুবে যায় 

আমার দূর্গা তবুও রাজপথে নগ্নতার পরিচয়... 

আমার মায়ের দূর্গা এখনো গাভীর পরিচয়... 

 দূর্গা আমার তবুও এখনো শ্রেষ্ঠত্বের পরিচয়... 


Rate this content
Log in