Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ratnadeep Pramanik

Abstract Fantasy Others

3  

Ratnadeep Pramanik

Abstract Fantasy Others

কুরুক্ষেত্র

কুরুক্ষেত্র

1 min
9


মনের ভেতর মহাভারত রচিত হচ্ছে;

পুরোনো চরিত্রদের হাতে নাটকের সংলাপ;

কিছু ঘটনা সাজানো, কয়েকটা কল্পিত|

ঘটনাগুলো বাস্তবের রূপমঞ্চ;

শরীর তখন রণক্ষেত্র|

শব্দের ভেতর আঁকা অক্ষরের মতো দেখতে,

একঝাঁক তীর-তরবারি;

এলোমেলো সৈন্যের রেখা,

আঁকা-বাঁকা ভাবে সাজানো;

আজ সুগুলো ম্রিয়মান নদীর মতো,

ভেসে আছে শরীর জুড়ে;

সব চরিত্র কাল্পনিক, নিশাচর;

সবার চোখে ভিন্ন নকশায় আঁকা অপরিচিত বেড়াজাল;

কয়েকটা নরম হাওয়ার ঝাঁক,

আজ প্রভাতে ছুঁয়ে গেছে আমায়;

কিছু কথা বলে গেছে –

একটা অজানা দেশের কথা,

অচেনা মানুষের গল্প, তাদের সভ্যতার নিদারুণ বিবরণ,

রেখে গেছে হৃদয়ের পাতায়|

নীরবে সে গেছে চলে তারপর,

আর আসেনি ফিরে – কুরুক্ষেত্র থেমে গেছে|


Rate this content
Log in

Similar bengali poem from Abstract