Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Debahuti Bhattacharya

Abstract

3  

Debahuti Bhattacharya

Abstract

কোলকাতা

কোলকাতা

1 min
108


ভালবাসার শহর আমার কোলকাতা,

খুব যত্নে খুলছি তাই এই মনের খাতা ।

যদি পিছিয়ে যাই এখন থেকে বছর ১৯-২০,

মনে পড়ে যায় অনেক গল্প অনেক বাহাদূরি ।

এসপ্ল্যানেডের মোড়ে, কোলকাতার প্রাণ,

ডোভার লেনে নানা স্বাদের ভাললাগার গান ।

ফুচকা, চূড়মূড়, ঘটি গরম, হজমি গুল,

ঝালমুড়ি, বাদামভাজা, কুল্ফি - মালাই, বুড়ির চুল ।

রাসবিহারির মোড়ে ছিল পুরনো রথের মেলা,

নাগরদোলনা, ঢেউ কুচ-কুচ, পুতুল নাচের খেলা ।

জাহাজ বাড়ির উঁচু ছাতে হাওড়া ব্রিজের চুড়ো,

লেকের পাশে পথের ধারে কৃষ্ণচূড়ার গুঁড়ো ।

আলিপুরের বাড়িগুলো আজও নিস্তব্ধে,

শিয়ালদহের মাছের বাজার মেতে রয়েছে শব্দে ।

গরমকালের ছুটির দুপুরে ল্যান্ডলাইনের হ্যালো,

এস্টিডি বুথেও ১ টাকা ফেলে চিৎকার করে বলো ।

কালীঘাট, রবীন্দ্রসদন, ভিক্টোরিয়া, ময়দান,

দোতলা বাস, সাইকেল রিক্সো, ট্যক্সি - অটো - ট্রাম ।

উত্তর কোলকাতায় বন্ধ হয়নি রকের আড্ডা ও গল্প,

ফুটপাতে হাঁটতে গিয়ে, ছাতিম ফুলের গন্ধ ।

দুর্গাপুজোয় চুটিয়ে প্রেম, ভাসানের নাচ,

কাঁসর ঘন্টা শাঁখ ঢাঁক ধূপ ধূনোর আঁচ ।

আমি যামিনী থেকে সুরে সুরে হয়তো তোমারই জন্য,

বাঙালী হয়ে গর্বিত আমি, কোলকাতাতেই জন্ম ।


Rate this content
Log in