বিকাশ দাস

Classics

3  

বিকাশ দাস

Classics

খেলা

খেলা

1 min
396



চিতার উপর পুড়িয়ে এসো

অতল জলে ভাসিয়ে এসো

মাটির তলায় শুইয়ে এসো

তবু মৃত মানুষ মর্মার্থ খুঁজে বেড়ায়

জীবন্ত শরীর কোন জীবনের খেলায়।


শীত ফুরোলে গাছ গাছালির সবুজ হরিৎ নবীনতা

মুল-শিকড় ধরে জাগায় অজস্র স্বপ্নের সাহসিকতা।

ছোট-বড় খেলার খুনসুটি ছোট্ট বেলার অসীম স্মৃতি

বয়সের চোখে ভোগবিলাস শরীর আনন্দময় প্রীতি।

 

ভিন্ন ভিন্ন

খেলার চমৎকারে অনুভবের ফুৎকারে

ছিন্নভিন্ন

জীবনের ক্রান্তিলগ্নে ভুল-ভ্রান্তির দরবারে।  

বুক-ভরা নিঃশ্বাস খালি হলে

একতার স্পৃহা আকর্ষণ দলে

মেঘ-স্বচ্ছ আকাশ শুভেচ্ছা বাতাস

শূন্য মাঠে অদৃশ্য মানুষের হাততালি

যে যার খেলার অচৈতন্য আকণ্ঠ নালি

অতল ঘুমের গভীরে জীবনের গুরুত্ব

ফেলে আসা সব খেলার শর্ত বা তত্ত্ব

বেঁচে আছে বলেই, ভালাবাসার উড়ান আশায়

খেলায় খেলায় জীবন পোড়ায়, জীবন ভাসায়

নড়ে চড়ে দৌড়ে বসে পৃথিবীর অতিথি শালায়।


Rate this content
Log in

Similar bengali poem from Classics