Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Mahfujur Rahaman

Abstract Classics Others

4.0  

Mahfujur Rahaman

Abstract Classics Others

কালি ও কলম

কালি ও কলম

1 min
12K



আমি রাস্তার পাশে ডাস্টবিনে -

পড়ে থাকা এক শস্তার কলম।

বাজারে আমাদের দাম তো খুব শস্তা,

তোমাদের কাছে আরো শস্তা

আমার জীবনের মূল্য।

তোমরা আমায় প্রতিনিয়ত ব্যবহার করো

জীবন নদী পার হবার শক্ত সেতু গড়তে।

কিন্তু পরক্ষনেই চূড়ান্ত অবহেলায়

আমায় ছুঁড়ে দাও অন্য কোথাও-

ডাস্টবিন, নালা-নর্দমা, বা রাস্তার পাশে।

আমি ফুটপাতে পড়ে থাকা

এক শস্তার কলম।

তোমাদের জীবনের প্রতিটি ক্ষণের সঙ্গী

আমি সেই কলম।

আমি সেই কলম

যার অস্তিত্ব ছাড়া পৃথিবীতে

শিক্ষার বিকাশ ছিল অসম্ভব।

তোমাদের অবহেলায় আমি বুঝতে পারি

আমার জীবনের মূল্য আজ ক্ষীণ।

আমি বুঝতে পারি

আমার মধ্যেকার তরল কালিই

আমার প্রাণ।

ক্রমশ সেই কালি যখন শেষের পথে,

তখন তোমরা আমায় ছুঁড়ে দাও ফুটপাতে

একটুও বাঁচানোর চেষ্টা না করে।

আমি নোংরা ফেলার জায়গায়

পড়ে থাকা এক শস্তার কলম।

আমি সেই কলম,

যাকে ছাড়া অসম্ভব ছিল

জীবনে হাতেখড়ির প্রথম পাঠ ।

তোমরা ভুলে যাও

আমাকে ঘিরে তোমাদের আবেগ।

আর এমন করেই

হারিয়ে যায় সব স্মৃতিগুলো

বিস্মৃতির রূপ ধারণ করে।

হয়তো এমন করেই তোমরা আমায়

পুরোপুরি ভুলে যাবে।

আর এভাবেই হয়তো আমায়

ছুঁড়ে দেবে অসীম অন্ধকারের উদ্দেশ্যে।

কেননা আমি রাস্তায় পড়ে থাকা

এক শস্তার কলম।


Rate this content
Log in