Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Chandrima Chatterjee

Abstract Drama Action

3  

Chandrima Chatterjee

Abstract Drama Action

জীবনের যুদ্ধক্ষেত্রে

জীবনের যুদ্ধক্ষেত্রে

1 min
138


ভেবেছিনু যাওয়ার পথে সমীরণে মিশে,

উতল গগন রাঙিয়ে দেব, তরবারীর বিষে।


মাঝপথে এসে মনের কথা মনেই হলো পুড়ে ছাই

দূর থেকে আসছে ধেয়ে যখন মানব বেশে সিপাই।


কেউ হয়তো স্বভাবে কিন্তু বেশির ভাগই অভাবে,

সহস্র প্রাণের বিনিময়ে শুধু নিজের প্রাণ বাঁচাতে চাই।


এই ছিল তাদের নীতি এই ছিল তাদের বোল।

বিধিলিপির বেড়াজালে শূন্য করতে হয় কত মায়ের কোল।


অশ্বের লাগাম তখনও রণভূমিকে ছোঁয়নি,

গগনে ধূলিকণা তখনও রক্তিম আকার ধারণ করেনি।


পারলো না যুদ্ধ করতে মন।

দিনের শেষে ঘটলো হেসে মানবতার সন্ধিক্ষণ।


জীবন যুদ্ধে কাটলো তখন প্রাণহানির ভয়,

দিকে দিকে ছড়িয়ে পড়লো মৈত্রীর আসল জয়।।



Rate this content
Log in