Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

বিকাশ দাস

Inspirational

1  

বিকাশ দাস

Inspirational

জীবন কুর্তি

জীবন কুর্তি

1 min
764


কাঠ রোদের ভেতর মজুরীর শ্রম দানে  

তাদের দু’হাতের কষ্টের দাগ চিনতে শেখো ।

সময়ের ভাঙামেঘের বর্ষাতি জলের বাণে 

ভিজতে ভিজতে জীবনকুর্তি বুনতে শেখো ।


জীবন কি শুধু ঘর বাড়ি !  বইয়ের পাতায় চোখ না রেখে 

ঘরের পাঁচিলের বাইরে এসে মানুষের সাথে মিশতে শেখো ।


সুন্দরতা বাস্তবের স্তবকে দৃষ্টির সঙ্গোপনে 

না বস্তুর আবরণে

চোখের বাঁধনে আঁকতে শেখো ।

তর্কের মারকুটে না গিয়ে বুকের মধ্যে হাত রেখে 

দু’চোখ খুলে বিনা আতস কাঁচে দেখতে শেখো ।


প্রকৃতির পৃথিবী কতটা সুন্দর কতটা মুগ্ধময় 

হৃদয়ের স্পন্দনে স্বরলিপি বেঁধে ঠোঁটের পাতার 

উপর রাখতে শেখো ।


চোখের নজরে দেখা সম্পর্কের দুরত্ব 

দিতে পারে ধোকা আরো দূরত্বের বোঝা 

চোখের কাছে পিঠে ।

সূর্যের আলো উঠছে সূর্যের আলো নিভছে 

সব অন্ধকার চাঁদের আলোর ভেতর 

সন্তান সন্ততির হাত বাড়িয়ে বুকে টানতে শেখো ।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational