Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

হাতুড়ে

হাতুড়ে

1 min
1.9K


একবার দেখে যাও ডাক্তারি কেরামৎ —

কাটা ছেঁড়া ভাঙা চেরা চট্‌পট্ মেরামৎ ৷

কয়েছেন গুরু মোর, "শোন শোন বৎস,

কাগজের রোগী কেটে আগে কর মক্‌স ৷"

উৎসাহে কি না হয় ? কি না হয় চেষ্টায় ?

অভ্যাসে চট্‌পট্ হাত পাকে শেষটায় ৷

খেটে খুটে জল হ'ল শরীরের রক্ত,

শিখে দেখি বিদ্যেটা নয় কিছু শক্ত ৷

কাটা ছেঁড়া ঠুক্‌ঠাক্, কত দেখ যন্ত্র,

ভেঙে চুরে জুড়ে দেই তারও জানি মন্ত্র ৷

চোখ বুজে চট্‌পট্ বড় বড় মূর্তি,

যত কাটি ঘ্যাঁস্ ঘ্যাঁস্ তত বাড়ে ফুর্তি ৷

ঠ্যাং–কাটা গলা–কাটা কত কাটা হস্ত,

শিরিষের আঠা দিয়ে জুড়ে দেই চোস্ত ৷

এইবারে বলি তাই, রোগী চাই জ্যান্ত—

ওরে ভোলা, গোটাছয় রোগী ধরে আন্‌ত !

গেঁটেবাতে ভুগে মরে ও পাড়ার নন্দী,

কিছুতেই সারাবে না এই তার ফন্দি—

একদিন এনে তারে এইখানে ভুলিয়ে,

গেঁটেবাত ঘেঁটে–ঘুঁটে সব দেব ঘুলিয়ে ৷

কার কানে কট্‌কট্ কার নাকে সর্দি,

এস, এস, ভয় কিসে ? আমি আছি বদ্যি ৷

শুয়ে কেরে ? ঠ্যাং–ভাঙা ? ধ'রে আন এখেনে,

স্ক্রুপ দিয়ে এঁটে দেব কি রকম দেখেনে ৷

গালফোলা কাঁদো কেন ? দাঁতে বুঝি বেদনা ?

এস, এস, ঠুকে দেই–আর মিছে কেঁদো না ৷

এই পাশে গোটা দুই, ওই পাশে তিনটে—

দাঁতগুলো টেনে দেখি—কোথা গেল চিমটে ?

ছেলে হও, বুড়ো হও, অন্ধ কি পঙ্গু,

মোর কাছে ভেদ নাই, কলেরা কি ডেঙ্গু—

কালাজ্বর, পালাজ্বর, পুরনো কি টাট্‌কা,

হাতুড়ির একঘায়ে একেবারে আট্‌কা !


Rate this content
Log in

Similar bengali poem from Classics