Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

ট্যাঁশ গরু

ট্যাঁশ গরু

1 min
2.7K


ট্যাঁশ গরু গরু নয়, আসলেতে পাখি সে ;

যার খুশি দেখে এস হারুদের আফিসে ।

চোখ দুটি ঢুলু ঢুলু, মুখখানা মস্ত,

ফিট্‌ফাট্ কালোচুলে টেরিকাটা চোস্ত ।

তিন–বাঁকা শিং তার, ল্যাজখানি প্যাঁচান—

একটুকু ছোঁও যদি, বাপ্‌রে কি চ্যাঁচান !

লট্‌খটে হাড়গোড় খট্‌খট্ ন'ড়ে যায়,

ধমকালে ল্যাগ্‌ব্যাগ্ চমকিয়ে প'ড়ে যায় ।

বর্ণিতে রূপ গুন সাধ্য কি কবিতার,

চেহারার কি বাহার–ঐ দেখ ছবি তার ।

ট্যাঁশ গরু খাবি খায় ঠ্যাস দিয়ে দেয়ালে,

মাঝে মাঝে কেঁদে ফেলে না জানি কি খেয়ালে ;


মাঝে মাঝে তেড়ে ওঠে, মাঝে মাঝে রেগে যায়

মাঝে মাঝে কুপোকাৎ দাঁতে দাঁত লেগে যায় ।

খায় না সে দানাপানি–ঘাস পাতা বিচালি,

খায় না সে ছোলা ছাতু ময়দা কি পিঠালি ;

রুচি নাই আমিষেতে, রুচি নাই পায়সে,

সাবানের সূপ আর মোমবাতি খায় সে ।

আর কিছু খেলে তার কাশি ওঠে খক্ খক্

সারা গায়ে ঘিন্‌ঘিন্ ঠ্যাং কাঁপে ঠক্ ঠক্ ।

একদিন খেয়ে ছিল ন্যাক্‌ড়ার ফালি সে—

তিন মাস আধমরা শুয়েছিল বালিশে ।

কারো যদি শখ্ থাকে ট্যাঁশ গরু কিন্‌তে,

সস্তায় দিতে পারি, দেখ ভেবে চিন্তে ।


Rate this content
Log in

Similar bengali poem from Classics