Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Classics Inspirational

4.5  

Manik Goswami

Classics Inspirational

এমন ধারা হলে

এমন ধারা হলে

1 min
387


Prompt -52


এমন ধারা হলে   

মানিক চন্দ্র গোস্বামী


পুরাতনে ভুলি,

নতুনেরে লবো তুলি,

শপথ মেনেছি মনে।

জীবনের রং বদলের তরে,

নতুন গানে, নতুন সুরে;

বাঁচার আশা জাগাবো নবীন প্রাণে।


রাত পোহালেই নতুন বছর,

নতুন যাত্রা শুরু;

একটা বছর অতীত হলো,

ধূসর হলো মরু।

শপথ নিয়ে চিন্তা মিছে,

কিই বা হবে লাভ;

পাল্টাবে কি মানুষের অতি

পুরাতন মনোভাব।

ভালো লাগবে যদি শুনি

নিরাপদে আছে বোনে,

খুন খারাপি, হিংসা-দ্বেষ,

রবে না নতুন দিনে।

ভালো লাগবে যদি দেখি

মানুষ হয়েছে সৎ,

জালিয়াত আর ঠগবাজেরা

লিপ্সা করেছে রদ।

শিক্ষিত লোকে চাকুরী পাবে,

শিক্ষকে সম্মান;

মিথ্যা প্রতিশ্রুতি বন্ধ হবে,

হবে উন্নয়ন, সংস্থান।

চাষীর ঘরে ঋণের বোঝা

হালকা হবে যবে,

গ্রামের মানুষ হাসবে একটু,

মাতবে উৎসবে।

শিল্পকলা উন্নত হবে,

শ্রমিক দেখবে আলা;

অলস জীবনের অন্ধকারে

কর্মের দীপ মালা।



Rate this content
Log in

Similar bengali poem from Classics