Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Abstract Classics

4  

Nityananda Banerjee

Abstract Classics

এল নিনো

এল নিনো

1 min
277


 ওই এলো লা নিনা সামাল সামাল রবে,

জলের চাপের পরিবর্তন বায়ুচাপের হ্রাসে,

এল নিনো মজা করে লা নিনার উপদ্রবে,

বাংলা আমার বৃষ্টিহীনা নিনো নিনার ত্রাসে ।


আজ আষাঢ়ের শেষ পর্য্যায়; তোমার দেখা নাই,

হালের বলদ তিনটি মাথায় রয় যে মাঠের বাইরে,

কোথাও তুমি ভীষণ কৃপণ ; কোথাও মরুর ছাই ,

কোথাও তোমার দরাজ দিলে পরাণটুকু নাই রে ।


যীশুর ছেলে এল নিনো আর লা নিনা তার বোন,

ভাইয়ে বোনে দারুন ভাবুক চাবুক চালায় বেশ ,

আমরা মরি রোদের জ্বালায় হবে কি স্বপ্নপূরণ ,

সম্বছরের জীবের গ্রাসে একরাশ পাকা কেশ ।



Rate this content
Log in