Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Abstract Inspirational Others

3  

Nityananda Banerjee

Abstract Inspirational Others

একাকীত্ব

একাকীত্ব

1 min
163


মহীনের ঘোড়াগুলি চরছে মাঠে একা ;

উপগ্রহের নতুন ঠিকানায়,

অসীমের মাঝে চিরচেনা সীমা রেখা ;

অবসাদে মন ছটফট করে হায় ।


কালের গণ্ডী পাকদণ্ডী বেয়ে ;

দুনিয়া হচ্ছে আবারও ক্ষুদ্রতর ,

তুমি আমি আর আমাদের সোনা মেয়ে ;

না চাইতে পেয়ে যাই ভুতের বরও ।


চটিজুতোটাও থাকে বন্দী হয়ে ;

ধূলো জমে গায় মোড়কের অন্দরে,

বুঝিনি কভু কতটা যাচ্ছি ক্ষয়ে ;

জমছে পাহাড় পাঁজরার খন্দরে ।


রয়েছি সবাই এত কাছাকাছি ; তবু,

আমাদের মাঝে আলোকবর্ষ দূর,

বোকাবাক্স মুঠোফোন হল প্রভু ;

কাকের গলায় শুনি কোকিলার সুর ।


খোলা জানালায় ঢুকে না চাঁদের আলো ;

দমকা বাতাস থমকে যায় দ্বারে,

মনে হয় যেন এই আছি বেশ ভালো ;

মুখ খুলে রাখি গহীন অন্ধকারে ।


স্বপ্নগুলোও চোরা কারবারি আজ ;

সুযোগ পেলেই বন্ধ করে ঝাঁপ,

মনগুলোও তো মস্ত তোলাবাজ ;

অযথাই আনে ভালুক জ্বরের কাঁপ !


ভুগছি সবাই একাকীত্বের জ্বালায় ;

বাদ পড়েনি বৃষ্টিভেজা কাকও ,

দংশাক কীট গলার ফুলমালায় ;

নিজেদের নিয়েই সকলে ব্যস্ত থাকো।





Rate this content
Log in

Similar bengali poem from Abstract