Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ahana Pradhan

Abstract Tragedy

3  

Ahana Pradhan

Abstract Tragedy

অযোগ্য স্বামী

অযোগ্য স্বামী

2 mins
212


জীবনে এগিয়ে যাই, চলার রাস্তায় পাই

নানান সম্পর্ক; সবার স্মরণ নাই।

কিছু ইচ্ছার, কিছু অনিচ্ছার, আর কিছু এমনিই।


মাতাপিতা ভাইবোন, আত্মীয় পরিজন,

না চাইতেই সবাই আসে, যারপরনাই আপনজন।

বন্ধু ইচ্ছার, শত্রু অনিচ্ছার; আর ভার্যা -

কারুর ইচ্ছার, কারও অনিচ্ছার, আর কারুর এমনিই!


হয়তো বা সফল সে পুত্র, পিতা, ভ্রাতা, বা বান্ধব মহামতি;

যে অপরদিকে এক অযোগ্য পতি,

নিজের ইচ্ছায়, নয়তো অনিচ্ছায়, আর নাহয় এমনিই।


স্বামী-স্ত্রীর মনের বাঁধন জটিল, তবে সবচেয়ে আপন;

যদি বাদ সাধে রক্তের বা মনের অন্য কোনো জন,

আজীবন পাশে থাকার অঙ্গীকার ঠুনকো তখন,

কখনো ইচ্ছায়, কখনো অনিচ্ছায়, বা এমনিই।


পুরুষ যখন শিরোধার্য করে মাতৃ, ভগিনী বা কন্যাসমা,

পায়ে ঠেলে জায়ার মনন, নয় সে প্রিয়তমা,

একাকী নারীর জীবন কাটে বর্ণহীন, স্বেচ্ছায়, অনিচ্ছায় বা এমনিই।


ধর্ষকামী অসুর একনায়ক, বিকৃত আসক্তি শুধু দেহে,

দলিত মথিত করে এক মানবীর বিশ্বাস, তারই আপন গেহে,

একাকী সে মানুষী, জীবন যার যন্ত্রনা, কষ্ট তার বাহে

ইচ্ছায়, বা অনিচ্ছায়, অথবা এমনিই।


আত্মসুখী বা উদাসীন, বাইরে হাসিখুশি সর্বাঙ্গীন,

স্ত্রী তার পায় নীরব ব্যবধান, জমা হয় ক্ষোভ সীমাহীন;

একসাথে থাকার সিদ্ধান্ত, ইচ্ছার, অনিচ্ছার বা এমনিই।


অন্য সখী আকৃষ্ট করে যারে,

বেশিরভাগ সময় বয় বাইরের অন্দরে,

রাখে আপন নারীর সাধের বিবাহ অর্ধেক আঁধারে;

সঙ্গীহীন পথচলা, ইচ্ছায়, অনিচ্ছায়, এমনিই।


ভদ্র ব্যাক্তিত্ব অথচ পরশ্রীকাতর, নিজের সাথীর প্রতি,

সেই স্ত্রীর চাহিদা হলো স্বামীর উদার মতি।

ঈর্ষার বেড়াজাল কাটে ইচ্ছায়, অনিচ্ছায়, আর এমনিই।


মাত্রাতিরিক্ত কর্মব্যস্ত, সময় নেই যার,

তার নারীর দৈনন্দিন একার সংসার,

বিভিন্নতে মনোনিবেশ, উপায় নেই আর,

অপূর্ণ আল্লাদ মেনে নেয় ইচ্ছায়, অনিচ্ছায় ও এমনিই।


আদর্শ মানুষ তবে কুকর্ম যে করে,

পত্নীর সুমতি অনুধাবনে নারে,

স্ত্রীর জ্বলন্ত দীর্ঘশ্বাস পড়ে ইচ্ছার, অনিচ্ছায়, নয় এমনি।


সম্পর্কের টানাপোড়েন সারাজীবনভর,

প্রত্যেক রমণীর কাম্য আদর্শ এক বর,

অযোগ্য স্বামী পেলে অসুখী মনের স্বর

প্রকাশ অথবা গোপন করে ইচ্ছায়, কখনো অনিচ্ছায়, এমনিই।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract