Sulata Das

Abstract Children

4.0  

Sulata Das

Abstract Children

অচিন পাখি

অচিন পাখি

1 min
481


হঠাৎ জানালা দিয়ে বাইরে দেখি

    গাছের ডালে এক অচিন পাখি।

অপরূপ তার রূপের বাহার

     চোখ ফেরায় সাধ্যি কার!!

লাল টুকটুকে ছোট্ট ঠোঁট 

     মায়া মাখানো দুটি চোখ ।

আশমানি নীল রংয়ের ঝুটি

     কন্ঠে তার সোনালী বুটি।

হলুদ- সবুজে মেশানো ডানা

    পাশে বসে দুটি ছোট্ট ছানা।

চিঁচিঁ করে ডাকছে আর

     মা’কে দেখে আহ্লাদে হাসছে।

মা ও তার পরম স্নেহে তাদের গায়ে

     ঠোঁট বোলাচ্ছে।

হঠাৎ মা ডানা মেলে গেলো উড়ে 

     মুখে ছোট্ট ফল নিয়ে এল ফিরে ।

ফলগুলো দিচ্ছে খুঁটে খুঁটে

     পক্ষীশাবকের মুখে গুঁজে ।

আবার পাখী গেল উড়ে 

      তার রং-বাহারি ডানা মেলে।

ফুলের মধু আনলো তুলে

      লেজটি নেড়ে হেলে দুলে।

মধু খাইয়ে নামল নীচে

     তুললো কেঁচো মাটি খুঁড়ে।

খাওয়া দাওয়া সাঙ্গ হোল

     পক্ষীশাবক বাসায় ঢুকলো।

 দেখতে দেখতে সন্ধ্যে ঘনালো

      আঁধারে সব ঢেকে গেল।

চিঁচিঁ ডাক বন্ধ হলো

      ঘুমে বুঝি চোখ জড়িয়ে এলো।


 


Rate this content
Log in