আন্দোলন
আন্দোলন
রাতের শহরে আজ তুমুল আন্দোলন|
পার্টি, পলিটিক্স, ইকোনমি, অ্যাকাডেমি,
মাইক মদ গ্রাম থেকে টেনে আনা অনিচ্ছুক মানুষের দল,
গরীবি ভুখাপেট উন্নয়ন
এসবের ওপর নাকি দেদার আয়োজন আজ
হঠাৎই উত্তাল বৃষ্টি। প্রতিটা চারমাথার মোড়ের গর্ত ভরাট হচ্ছে জলের উচ্ছ্বাসে।
কোন একটা জাদুবলে নেতা হয়ে যাচ্ছেন ক্রেতা;
শিক্ষক হচ্ছেন পড়ুয়া , কবি নির্বিবাদী পাঠক
মঞ্চ দাপিয়ে খেলছে রুঠাকাঠা হাড় জিরজিরে দলিত শিশুটা
ছেঁড়া গেঞ্জি অর্ধাংশ পরিবৃত ওর শরীরে খেলে বেড়াচ্ছে নক্ষত্র
গরমভাতে জুঁইফুলের গন্ধ পাচ্ছে একত্রিশ দিন অনাহারে থাকা পাগলকেষ্ট
একটা জটলা ...
ভীড় ঠেলে প্রকট হচ্ছেন ঈশ্বর যাকে দেখতে অবিকল মানুষের মতোই ।
পঞ্চবার্ষিকী পরিকল্পনার মুখে আগুন দিয়ে শহর ছুটছে তার ফেলে আসা মফস্বলে ।