Soma Halder

Tragedy Inspirational Others

4.5  

Soma Halder

Tragedy Inspirational Others

প্রেমের রঙ

প্রেমের রঙ

2 mins
394


উজ্জ্বল শিখাদের বাড়ি এসেছে দোল উপলক্ষে । শিখার মা বাবার পায়ে আবির দিয়ে জিজ্ঞাসা করলো , শিখা কোথায় ? ওর মা বাবা বলল ছাদের ঘরে একা বসে আছে । ঠিক আছে , আমি দেখে নিচ্ছি বলে ওপরে উঠে এলো । শিখা তখনও জানলা দিয়ে বাইরের দৃশ্য দেখছে , কিভাবে সবাই রঙ মেখে একাকার হয়ে গেছে । ও বুঝতে পারলো না উজ্জ্বল কখন ওর ঘরে এসেছে । এবার উজ্জ্বল পিছন দিক দিয়ে , গোলাপী আবির টা শিখার গালে লাগিয়ে দিল । আর তখনই শিখা , এটা কি করলে তুমি ? আমায় রঙ খেলতে নেই । 


  রঙ খেলতে নেই বলল , তার কারণ সাত মাস আগে শিখার স্বামী মারা যায় । বরুণের সাথে ওর দেখাশোনা করে বিয়ে হয় । হানিমুনে গেছিলো ওরা সেখানেই একটা দুর্ঘটনায় বরুণের মৃত্যু হয় । একমাস মাত্র হয়েছিল ওদের বিয়ের , কিন্তু কোথাথেকে সব ওলোটপালট হয়ে গেল । ও এখন মনে করে কোনো রঙই ওর জন্য নয় । উজ্জ্বল হলো শিখার বাবার বন্ধুর ছেলে , খুব ছোটবেলায় দুজন দুজনকে একবার দেখেছিল । এতো গুলো বছরে আর দেখা হয়নি কোনোদিন । এই দুমাস আগে উজ্জ্বল মুম্বাই থেকে ফিরে এসেছে । তাই শিখার বাবার সাথে দেখা করতে এসে সব জানতে পারে । শিখার বাবা চান মেয়ের আবার বিয়ে দেওয়াতে , কারণ সবেমাত্র একুশ বছর বয়েস শিখার । এই ভাবে সারাজীবন কাটাবে , এটা হতে পারে না । তাই উজ্জ্বলকে প্রস্তাব দেয় , শিখাকে বিয়ে করার জন্য কিন্তু শিখা রাজি নয় । এতো বড় ধাক্কাটা ও এখনও সামলে উঠতে পারেনি ।


   রঙ সবার জন্য , ভগবান তার এতো বড় ব্রহ্মাণ্ডে রঙই তো... ভরে দিয়েছেন । তাই তো তার সম্পূর্ণ সৃষ্টি এতো রঙিন , এতো বৈচিত্র্যময় , সুখদুঃখ সেই রঙেরই মতোন । একটা ঘটনা ঘটে গেছে তাতে তোমার কোনো হাত নেই , তাহলে নিজেকে কেন সব রঙ থেকে দূরে সরিয়ে রাখবে । 


    সবার জীবন উজ্জ্বলের মতো এত উজ্জ্বল হয়না । কারুর কারুর জীবনটা বেরঙিন ও সাদাও হয় । উজ্জ্বল শিখার দিকে তাকিয়ে বলল , কিন্তু আমি যেটুকু পড়েছি .... সাদা থেকেই সব রঙের সৃষ্টি । আর যদি কেউ তোমায় , তার জীবনের রং গুলো দিতে চায় ! তাতে না বলতে নেই । এই জন্যই তো দোল উৎসব হয় , যাতে সবাই নিজেদের জীবনের রঙ অন্যদের মধ্যে ছড়িয়ে দিতে পারে ।


  "এই উজ্জ্বল তার জীবনের সব রং দিয়ে , শিখার জীবনটা উজ্জ্বল করে দিতে চায় ! তুমি কি রাজি ? " 


শিখা উজ্জ্বলের চোখের দিকে তাকাল , শিখার চোখে জল । উজ্জ্বল শিখার চোখের জলটা মুছিয়ে দিয়ে স্নেহের আলিঙ্গন করল । 


©Soma Halder 



Rate this content
Log in

Similar bengali story from Tragedy