Sagnik Bandyopadhyay

Inspirational

4.2  

Sagnik Bandyopadhyay

Inspirational

দত্তক

দত্তক

1 min
360



সায়ক ও সায়নীর ভালোবাসা অনেক দিনের। পাঁচ বছর হলো তাদের ভালোবাসা পরিনতি পেয়েছে। প্রত্যেকের মতো তাদের ইচ্ছা সুন্দর সন্তানের। তাদের সচ্ছল পরিবার। তাদের থেকে একটু দূরে এক গরিব পরিবারের বাস। সেই পরিবারেও এক নবদম্পতি রয়েছে। তারা এক সুন্দর মেয়ের জন্ম দিয়েছে। কিন্তু তাদের পরিবারের দারিদ্রতার জন্য সেই মেয়েটিকে পালন করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তাদের এতো করুণ দশা যে দিন আনতে পান্তা ফুরায়। বাচ্চাটির অবস্থা শোচনীয় হয়ে ওঠে। তারা বাচ্চাটিকে দত্তক দেওয়ার জন্য ভাবতে থাকে। সায়ক ও সায়নী একদিন সেই পরিবারের করুণ দশা লক্ষ্য করে। দেখে বাচ্চাটির অবস্থা করুণ। সায়নী সায়ককে বলে,"আমরা যদি মেয়েটিকে দত্তক নিই কেমন হয়?" "হ্যাঁ আমরা নিতেই পারি। কিন্তু উনারা কি মেয়েটিকে দত্তক দেবেন?"- বলল সায়ক। সায়নী একদিন ওই পরিবারের কাছে যায় এবং তাদের করুণ অবস্থার কথা বিস্তারিত ভাবে জানতে পারে। তারাও দত্তক দেওয়ার জন্য পরিবার খুঁজছিল। এরপর সায়ক ও সায়নী মেয়েটিকে দত্তক নেয়। তাদের সন্তান ছিলনা। মেয়েটিকে তারা নিজ সন্তান জ্ঞানে লালন পালন করতে থাকে। সায়ক ও সায়নীর সন্তান না হওয়ায় উভয়কেই নানা কটু কথা শুনতে হয়েছে অনেক মানুষের থেকে। কিন্তু তারা তাতে ম্রিয়মাণ হয়নি। এই ছোট্ট মেয়েটির তারা নাম দেয় ঋত্তিকা। তাদের কাছে প্রত্যেক শিশুই নিজের সন্তানস্বরূপ। এরপর এই দম্পতি একটা NGO তৈরি করে তাদের মতো সন্তান না হওয়া মা-বাবাদের দত্তক নেওয়ার জন্য সচেতনতা বাড়াতে থাকে। এইভাবে সন্তানহীন অনেক পরিবারের মুখে হাসি ফুটিয়ে তোলে।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational