SUBHAM MONDAL

Inspirational Children

3  

SUBHAM MONDAL

Inspirational Children

ধৈর্য রাখ ফল পাবে

ধৈর্য রাখ ফল পাবে

1 min
229


একদিন হজরত জাবের হজরত রাসুলুল্লাকে (সাঃ) কে খাওয়ানােৱ দাওয়াত করিলেন। তিনি তাঁর আহারের জন্য ছাগল জবাই করিলেন। জাৰেবের দুটি বালক পুত্র ছিল তারা ছাগল জবাই করা দেখিয়াছিল। জাবের বাইরে চলে গেলে বড় ছেলেটি খেলার ছলে ছােট ভাইয়ে জবাই করিয়া ফেলিল। তাহার মা এই দৃশ্য দেখিয়া দৌড়াইয়া আসিতেই বড় ছেলেটি ছাদের উপর হইতে লাফ দিয়া সেও মৃত্যুমুখে পতিত হইল।


জাবের বাড়িতে এসে সব শুনে সবুর অবলম্বন করিয়া ছেলে দুইটিকে ঘরের মধ্যে কাপড় দিয়া ঢাকিয়া স্বামী স্ত্রীতে উভয়ে রসলুল্লার জন্য আহারের আয়ােজন করিতে লাগিল।


ইতিমধ্যে রসুলুল্লাহ কয়েকজন সাহাবী নিয়ে এলেন। জাবের দুর্ঘটনার কথা কারাে সঙ্গে প্রকাশ না | করে তাহাদিগকে খাইতে দিলেন। রসুলুল্লাহ বলিলেন তােমার দুই ছেলেকে নিয়ে এক সঙ্গে আহার করব তাদেরকে নিয়ে এসো। না হলে আমি আহার করব না। বাধ্য হয়ে জাবের সমস্ত ঘটনা খুলে বলল।


অতপর রসুলুল্লাহ সেই মৃত ছেলে দুটিকে নিয়ে আল্লাহর দরবারে প্রার্থনা করিলেন হে আল্লাহ আপনি জাবের সবুরের পুরস্কার স্বরূপ তাহার মৃত ছেলে দুইটিকে জীবিত করিয়া দিন। তৎক্ষনাৎ আল্লার কুদরতে ছেলে দুটি উঠিয়া বসিল। রসুলল্লার নির্দেশে হজরত জাবের ছেলে দুইটিকে গােসল করিয়া লইয়া আসিলেন।


আহারের সময় রসুলুল্লাহ সকলকে বলিলেন তোমরা আহার করিবার সময় গােশত থাইবে কিন্তু হাড়গুলো চিবাইয়া খাইও না। বরং আন্ত হাড়গুলাে জমা করে রাখ। সকলে তাহাই করিল। তাহার ছাগলটি সঙ্গে সঙ্গে জীবিত হইয়া উঠিল।


হজরত জাবের তার ধৈর্যের পুরস্কার পাইলেন।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational