Swagata Pathak

Romance Classics

4.5  

Swagata Pathak

Romance Classics

বুঝি দেরী হলো প্রিয়...

বুঝি দেরী হলো প্রিয়...

2 mins
1.1K



- তুমি মনে রেখেছিলে ?

- হ্যাঁ । তুমি বলবে আর আমি মনে রাখবো না তাই কি কখনও হয় ?

- অনেক টা দেরী হয়ে গেলো তাই না?

- না এখনও তো সন্ধ্যে থেকে রাত হওয়া বাকি। আকাশের তারাদের জ্বলে ওঠা বাকি । খুব বেশি দেরি হয়নি ।

তোয়া জুলু জুলু চোখে পারিজাতের দিকে তাঁকিয়ে কথা টা শুনছিল । পারিজাত আকাশের নির্দেশ করে বললো,

- দেখো তোয়া কি সুন্দর বাঁকা চাঁদ উঠেছে ।

তোয়া র দৃষ্টি তখনও পারিজাতের দিকে ।

পারিজাত এবার হেসে বললো,

- কি দেখছো অমন করে ?

- তোমাকে ?

- আমি তো তোমাকে নিয়ে এলাম এই সন্ধ্যের নদী আর আকাশের মিলন দেখাতে । কতো স্নিগ্ধ কতো সুন্দর । তা না দেখে তুমি আমায় দেখছো তোয়া?

তোয়া হেসে বললো,

- ওই যে বললাম বড্ড দেরী হয়ে গেছে পারিজাত দা ।

পারিজাত বিষন্ন মুখে দূরে তাকিয়ে রইল ।

তোয়া পারিজাতের কাঁধে মাথা এলিয়ে দিয়ে বললো,

- ঠিক এই ভাবেই নদীর বুকে ভেসে একটা সন্ধ্যে দেখার কথা ছিলো আমাদের একসাথে আজ থেকে বছর সাতেক আগে । তাই না পারিজাত দা?

- হুঁম !

- আজ আমি অন্য কারো স্ত্রী । সেই আগের মতো অধিকার দেখিয়ে আমার কোলে মাথা রাখতে পারছো কি?

- না !

- সেই আবদারে বলতে পারছো কি , তোয়া আমার মাথায় হাত বুলিয়ে দাও । আমি তোমার ছায়ায় নিজেকে হারিয়ে আকাশ দেখবো !

- না !

- তবে এখনও কি বলবে দেরী হয়ে যায় নি ?

পারিজাত হেসে বললো,

- হয়তো কিছু বাঁধা এসেছে । তোমাকে আগের মতো ছুঁতে পারবো না । রাখতে পারবো না তোমার হাতে হাত । তবে বিশ্বাস করো , ভালোবাসা টা ঠিক আগের মতোই আছে । 

এই আকাশ , এই সন্ধ্যে আর নদীর জলের ছলাৎ ছলাৎ শব্দ ঠিক আগের মতোই আছে ।

আমার কাছে তো একটুও দেরী হয়নি তোয়া ।

- বিয়ে করো নি কেনো পারিজাত দা?

- তোমাকে এই সন্ধ্যেটা উপহার দেবো বলে ।

- হেয়ালি নয় , সত্যি করে বলো ।

একটু হেসে পারিজাত বললো,

- এই প্রশ্ন উত্তরের আর সময় নেই অনেকটা দেরী হয়ে গেছে ।

তোয়া আর কিছু বলতে পারলো না। সত্যি বলতে ও বলতে চাইলো না । এতো ভালোবাসা বুঝি অনেক কপাল করলে পাওয়া যায় ।

পথে আসতে আসতে পারিজাত একটা লাল গোলাপ কিনেছিলো কিন্তু ঠিক সাহস করে দিতে পারেনি তার প্রাক্তন প্রেমিকা কে ।

তোয়া সেই গোলাপ টা হাতে নিয়ে পারিজাতের দিকে এগিয়ে দিয়ে বললো,

- নাও আমার খোঁপায় গুঁজে দাও । আমার মনে হয় এইটুকু র জন্য আমাদের খুব একটা বেশি দেরী হয় নি ।


খেয়ালী সুর ভাজতে ভাজতে মাঝি নৌকা বেয়ে চলেছে .. দূরে কোথাও শোনা যাচ্ছে নদীর বুক ভাঙা সেই কান্নার গান। আর জলের ছলাৎ ছলাৎ হেয়ালি কলতান।


Rate this content
Log in

Similar bengali story from Romance