অপূর্ব নিউজ

Abstract Inspirational


2  

অপূর্ব নিউজ

Abstract Inspirational


বন্দী জীবন তবুও মেনে নিলাম

বন্দী জীবন তবুও মেনে নিলাম

2 mins 186 2 mins 186

ঘরবন্দী জীবন আমি অতিষ্ঠ ! তবুও মেনে নিলাম । ঘরবন্দী বলছি কেন ? ঘর তো নয় জেন কারাবন্দী । নিজেকে কারাবন্দী কেন বলছি? কারাগার তো আরেকটু প্রশান্তির “ বিকেল পাঁচ টা থেকে ভোর পাঁচ টা” তার পর সমস্ত দিনের আলোয় সামনে খোলা মাঠ ফুলের বাগান উপরে বিস্তৃর্ন খোলা আকাশ। কত দিন আমি আকাশ দেখি না। বিস্তৃন খোলা মাঠ দেখি না, ফুলের বাগান দেখি না, জানালার পাশে আরেক টা জানালা দেখি, দরজার সাথে দেখি আরেক টা দরজা ‘ না না মানুষের বাসবাস এমন হতেই পারে না। আসলে আমি কবুতরের মত খাচায় বন্দী! না কবুতরের মত হবে কেন? কবুতর তো নিদৃষ্ট সময় খাচায় তারপর তো মুক্ত আঁকাশে ডানা মেলে। আসলে আমি অর্ধমৃত কপিনে বন্দী জীবিত থেকেও নিজ দেহে প্রতিনিয়ত মৃতের গন্ধ পাচ্ছি। এই বন্দী জীবন আর ভালো লাগছে না।


আমি মুক্তি চাই । বুক ভরে নিঃশ্বাস নিতে চাই মুক্ত বাতাসে। আমি তো কোন এক ফেরিওয়ালার মত , এখানে ওখানে ঘুরে বেড়ানো জীবন বেঁচে নিয়েছিলাম। আমি তো এ বাড়ি ও বাড়ি এ দোকান ও দোকান ঘুরে বেড়ানো জীবন বেঁচে নিয়েছিলাম । ফিরে যেতে চাই, চায়ের কাপের আড্ডায় সিগারেটের ধোঁয়া য় , শহরের শেষ প্রান্তে নদী আর শহরের মিল বন্দনে জড়ানো উন্মুক্ত পরিবেশে। সেই স্বপ্নেই বেঁচে থাকি দীর্ঘশ্বাস বুকে নিয়ে। সেই স্বপ্নেই এমন বন্দি জীবন মেনে নিয়েছি। আমি চাই না করোনা আমাকে আক্রান্ত করুক। আক্রান্ত আমার ভয়ে পালিয়ে যাক প্রিয় জন পরিচিত জন আর প্রতিবেশি। আমি চাই লক ডাউন হয়ে যাক পুরো এলাকা। লাল নিশান উড়োক পুরো মহল্লায় ! এক ভুতুড়ে বাড়িতে পরিনত হোক আমার বাসস্থান। চিকিৎসকের কোমল হাতের স্পর্শ বিহীন , বেঁচে রাখার প্রানপন চেষ্টা বিহীন , মৃত্যু আমার কাম্য নয়।


পরিচয় অর্ধ গোপন করে পাঠ হোক আমার মৃত্যুর সংবাদ , আমার কাম্য নয় । আমার নিরব নিথর দেহ জড়িয়ে কান্না করা থেকে বঞ্চিত হোক প্রিয়জন ‘ আমার কাম্য নয়। আমি চাই না এমন মৃত্যু , উৎসুক জনতার ঢেউয়ে শৃংখলা ভেংগে আমার বাড়িতে ছুটে আসা থেকে বঞ্চিত হোক ! আমি চাই না এমন মৃত্যু‘ কতেক মানুষ মাইকিং করে আমার মৃত্যুর সংবাদ প্রচার করা থেকে বঞ্চিত হোক! আমি চাই না আমার কবর খোড়ার সময় ঝগড়া বাধুক ‘ এখানে নয় ওখানে! এপাড়ায় না ওপায়! আমি চাই না আমার এলাকার সবচেয়ে বড় আলেম আমার জানাযা থেকে বঞ্চিত হোক! আমি সম্মান নিয়ে যেমনি বেঁচে থাকতে চাই, আমি সম্মান নিয়ে পৃথিবী থেকে বিদায় নিতে চাই। হে পৃথিবী ! তুমি সুস্থ হয়ে উঠো তাড়াতাড়ি বন্দি জীবন থেকে আমাকে মুক্তি করো! মুক্তি দাও।




Rate this content
Log in

More bengali story from অপূর্ব নিউজ

Similar bengali story from Abstract