Bula Biswas

Romance Inspirational

4  

Bula Biswas

Romance Inspirational

#অন্য স্বাদ

#অন্য স্বাদ

2 mins
488



ছোটগল্প

বিষয়: প্রেম

কলমে: বুলা বিশ্বাস 

শিরোনাম:

#অন্য স্বাদ 


        কথায় বলে, 'ভিটেয় ঘুঘু চড়া', মানে গৃহস্থের অকল্যাণ। তাই সমস্ত জীবকূল যখন ব্রীড করার জন্য ব্যস্ত, বাসা বানাতে ব্যস্ত, একজোড়া ঘুঘুপাখি মুখে করে খড়কুটো নিয়ে এসে, অমিতা মাসিদের দোতলার ঘরের অ্যাসবেস্টাসের চালের উপরে যে খাঁজটা আছে, সেখানে বাসা তৈরি করছে। আসন্ন প্রসবা মেয়েঘুঘু যখন কাজ করতে করতে ক্লান্ত, পুরুষঘুঘুটা তখন গলা থেকে আদরের স্বরে ডাকতে ডাকতে, বউয়ের চারপাশে ঘুরছে, গলায় আদর করছে। মেয়েঘুঘুটাও আদর পেয়ে বেশ ডাকাডাকি করছে।


কিন্তু ওদের এই ডাকটাই কাল হলো। সুজন মেসো আর অমিতা মাসি ওদের বাড়িতে ঘুঘুর আগমন ভালো চোখে দেখতেন না। কয়েকদিন ধরেই ঘুঘুর ডাক শুনতে পাচ্ছেন। ওটা ওনাদের পরিচিত আওয়াজ। এর আগে আগে যতবার ঘুঘুরা বাসা বানিয়েছে, কাজের লোক দিয়ে ওনারা বাসা ভেঙে দিয়েছেন। ওখানে কাপড়ের টুকরো, কাগজের টুকরো দিয়ে আটকে দিয়েছেন। এবারেও তাই করলেন। 


কিন্তু ওরাও দমবার পাত্র নয়। ওদের ভালোবাসাকে নতুন পৃথিবীতে আনতে চলেছে। সংগ্রামতো ওদের করতেই হবে।  ঘুঘুদের ওই জায়গাটি বেশ পছন্দের। 


একদিন সকালে ওনারা দেখেন, উঠোনে সেই কাপড়ের টুকরো, কাগজের টুকরো ছড়ানো। আর ওই খাঁজে ওরা যত তাড়াতাড়ি পেরেছে, বাসা করে মা ঘুঘুটা চুপ করে বসে আছে। আর কার্নিশে, পুরুষ ঘুঘুটা বসে ওকে যেন পাহারা দিচ্ছে।

ওদের ওই কাণ্ড দেখে, অমিতামাসি আর সুজনমাসির চোখে জল। ওদের ফেলে দেবার কথাতো মনে এলোই না, বরং কয়েকদিন বাদে, ডিম ফুটে যখন ছোট দুটো বাচ্চা বেরিয়েছে, ওনাদের চোখেমুখে এত আনন্দ, মনে হচ্ছে যেন, ওনাদেরই নাতি নাতনী হয়েছে! প্রাণ মন ভরে ওদের দেখছেন।


             ------------

কলমে: বুলা বিশ্বাস 

ফোন নাম্বার: 7980205916

মেল আইডি:

bulabiswas60@gmail.com


  


Rate this content
Log in

Similar bengali story from Romance