SUBHAM MONDAL

Inspirational Children

3  

SUBHAM MONDAL

Inspirational Children

অন্য কারাে ক্ষতি করিও না নিজের ক্ষতি হবে

অন্য কারাে ক্ষতি করিও না নিজের ক্ষতি হবে

2 mins
216


এক গ্রামে এক জোলা ছিল। তারা গরীব। তাদের একটা দোকান আছে। দোকানের ছাদে ঘরে চাল। একদিন হাট গিয়ে তার খুব কামাই বা টাকাপয়সা পায়। তা দেখে একজন দোেকানদারের খুব হিংসা হয়। এবং সে সেই ঘড়ের দোকানটি গুড়িয়ে দেয়। এবার হাটে এসে জোলা দেখল তার দোকান পুড়ে গেছে। কী করবে জোলা, ওই ছাইগুলিকে নিয়ে মনের দুঃখে জঙ্গলে যায়। সেখানে গিয়ে একটি গাছের তলায় আশ্রয় নেয়। সেইদিন এক ডাকাত ডাকাতি করে ঐ বনে ঢুকেছে। তার সঙ্গে জোলার দেখা হয়। জোলাকে প্রশ্ন করল - হে ভাই তােমার বস্তায় কী আছে গো ? জোলা বলল আমার বস্তায় কালাে সােনা আছে। এই সােনা খুব হাল্কা হয়। রাত্রে জোলা শুয়ে আছে। এবার জাকাতটা বস্তা দুটিকে পাল্টাপাল্টি করে নিল। জোলা সকাল হলে তার বাড়ি ফিরে এলাে। বাড়িতে এসে ডাকাতের বস্তায় মােনা গুলাে মাপার জন্য পাশের বাড়ি থেকে একটা দাঁড়িপাল্লা নিয়ে এলাে। পাশের বাড়ির গিন্নির সন্দেহ হওয়াতে সে দাঁড়িপাল্লার নীচে আঠা লাগিয়ে দিল। দাঁড়িপাল্লার পেছনে একটি সােনা লেগে গেল এবং পাশের বাড়ির গিন্নি বুঝতে পারল যে জোলা সােনা ওজন করেছে। জোলা কোথা থেঝে এত সােনা পেল তা জানতে জোলার কাছে দোকানদারকে পাঠালাে।


তারপর জোলাকে প্রশ্ন করল, - হে ভাই তুমি এত সােনা কোথায় পেলে ? জোালা জবাবে বলল যে, তুমি যে আমার বাড়ি পুড়িয়ে দিলে; আমি ছাইগুলি নিয়ে হাটে গেছিলাম। আমি বললাম, ছাই উড়ােব ছাই সবাই থামাে থামাে বলে পয়সা দিতে লাগল সেই কথা শুনে সে তার বাড়ি ঘর পুড়িয়ে দিল। সে হাটে গিয়ে ছাই উড়ােতে লেগেছে আর সবাই রেগে তাকে মারতে লাগল। এমন মারল তাকে, সে আধমরা হয়ে গেল, তার আর ঘরও নাই। অন্যের ক্ষতি করতে গেলে এরকমই পরিনতি হয়।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational